বাংলাদেশের অন্যতম একটি পর্যটনস্থল জাফলং!

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • ফেব্রুয়ারি ৩, ২০২১

জাফলং হলো বাংলাদেশের সিলেটের গোয়াইনঘাট উপজেলার অন্তর্গত, একটি পর্যটনস্থল। যেখানে প্রায় সারাবছর ধরেই পর্যটকদের আনাগোনা দেখা যায়। জাফলং, সিলেট শহর থেকে ৬২ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে, ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে খাসিয়া-জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত, এবং এখানে পাহাড় আর নদীর অপূর্ব সম্মিলন বলে এই এলাকা বাংলাদেশের অন্যতম একটি পর্যটনস্থল হিসেবে পরিচিত। পর্যটনকেন্দ্র ছাড়াও একইসাথে জাফলং পাথরের জন্যও বিখ্যাত।

শ্রমজীবি মানুষেরা পাথরের কাজ করে জীবিকা নির্বাহ করে আসছে সেই বহু বছর যাবত৷ বাংলাদেশে চার ধরনের কঠিন শিলা পাওয়া যায়, তন্মধ্যে ভোলাগঞ্জের জাফলং এ পাওয়া যায় কঠিন শিলার নুড়ি। বর্ষাকালে ভারতীয় সীমান্তবর্তী শিলং মালভূমির পাহাড়গুলোতে প্রবল বৃষ্টিপাত হলে ঐসব পাহাড় থেকে ডাওকি নামক নদীর প্রবল স্রোত বয়ে আনে বড় বড় গণ্ডশিলাও। যেকারণে পর্যটকরা সিলেট এলাকার জাফলং-এর নদীতে প্রচুর পরিমাণে পাথর দেখতেও জাফলং ভ্রমণ করে।

আরো পড়ুনঃ কেকের ক্রিম বানানোর সহজ পদ্ধতি!

আর এই এলাকার মানুষের এক বৃহৎ অংশের জীবিকা গড়ে উঠেছে এই পাথর উত্তোলন ও তা প্রক্রিয়াজাতকরণকে ঘিরে। জাফলং এলাকায় সাধারণ বাঙালিরা বসবাস ছাড়াও বাস করেন উপজাতিরাও। জাফলং-এর বল্লা, সংগ্রামপুঞ্জি, নকশিয়াপুঞ্জি, লামাপুঞ্জি ও প্রতাপপুর জুড়ে রয়েছে ৫টি খাসিয়াপুঞ্জী।

আদমশুমারী অনুযায়ী জাফলং-এ ১,৯৫৩ জন খাসিয়া উপজাতি বাস করেন। জাফলং-এর বাংলাদেশ সীমান্তে দাঁড়ালে ভারত সীমান্ত-অভ্যন্তরে থাকা উঁচু উঁচু পাহাড়শ্রেণী দেখা যায়। এসব পাহাড় থেকে নেমে আসা ঝরণা পর্যটকদের অন্যতম আকর্ষণ। ডাওকি নদীর পানির স্বচ্ছতাও জাফলং-এর অন্যতম আকর্ষণ। সড়কপথে সিলেট সদর থেকে এই স্থানের দূরত্ব ৫৬ কিলোমিটার।

আরো পড়ুনঃ সুজির কেক

জাফলং জিরো পয়েন্টে রয়েছে তামাবিল স্থল বন্দর, এই বন্দর দিয়ে প্রতিদিন ভারতের সাথে পণ্য আমদানি রপ্তানী করা হয়। বিশেষ করে ভারত থেকে কয়লা আমদানি করা হয়।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment