খৈয়াছড়া ঝর্ণা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • ফেব্রুয়ারি ৩, ২০২১

খৈয়াছড়া ঝর্ণা বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত। বাংলাদেশের প্রাকৃতিক ঝর্ণায় ভ্রমণের উল্লেখযোগ্য কিছু স্থানের মধ্যে মিরসরাইয়ের পাহাড়ে অবস্থিত এই খৈয়াছড়া জলপ্রপাত। মীরসরাই উপজেলায় অবস্থিত অন্যান্য জলপ্রপাত যেমন কমলদহ ঝর্ণা, নাপিত্তাছড়া ঝর্ণা, সহস্রধারা ঝর্ণা, ঝরঝরি ঝর্ণা, প্রভৃতির তুলনায় খৈয়াছড়া ঝর্ণা ও এর ঝিরিপথ অন্যতম বৃহৎ। তাছাড়া অন্যান্য ঝর্ণা থেকে খৈয়াছড়া ঝর্ণা ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

খৈয়াছড়া ঝর্ণায় মোট ৯টি বড় ঝর্ণার ধাপ ও অনেকগুলো বিচ্ছিন্ন ধাপ রয়েছে। মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নে ঝর্ণারটির অবস্থানের কারণে ঝর্ণাটির নামকরণ করা হয়েছে "খৈয়াছড়া ঝর্ণা"। চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের বড়তাকিয়া বাজারের উত্তর পার্শ্বে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ৪.২ কিলোমিটার পূর্বে এই ঝর্ণার অবস্থান। ঝর্ণাটির অবস্থান পাহাড়ের ভেতরের দিকে হওয়ায় সরসরি কোন যানবাহন ব্যবহার করে ঝর্ণাটির পাদদেশ পর্যন্ত পৌছানো সম্ভব হয় না।

আরো পড়ুনঃ ঘরে ফুচকা মুচমুচে হয়না? জেনে নিন টিপসসহ তৈরির সহজ উপায়

ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক পাশ থেকে পায়ে হেঁটে কিংবা স্থানীয় যানবাহন ব্যবহার করে ঝর্ণাটির কাছাকাছি গ্রামে পৌছানো সম্ভব। কিন্তু পাহাড়ের পাদদেশের গ্রামের ভিতর দিয়ে ঝর্ণার মূল ধারা পর্যন্ত পৌছানোর বাকি পথের জন্য কোন যানবাহনের ব্যবস্থা নেই, শুধুমাত্র পায়ে হেটে পৌছানো সম্ভব। খৈয়াছড়া ঝর্ণা সম্পর্কে ধারণা করা হয় প্রায় ৫০ বছর আগে থেকেই প্রবাহিত হচ্ছে খৈয়াছড়া ঝর্ণাটি।

জনমানহীন পাহাড়ি এলাকা এবং ঝোপ ঝাড়ের আধিক্যের জন্য এটির অবস্থান আবিষ্কারে সময় লেগেছে। আবার অনেকে ধারণা করেন প্রায় ৫০ বছর আগে পাহাড়ি ঢলের ফলে এই ঝর্ণাটি তৈরি হয়েছে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment