গুলিয়াখালী সমুদ্র সৈকত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • ফেব্রুয়ারি ১৫, ২০২১

নিজেকে প্রকৃতি ও সমুদ্রের মাঝে হারিয়ে ফেলার জন্য গুলিয়াখালীর সমুদ্র সৈকত যথেষ্ট। এই গুলিয়াখালী সমুদ্র সৈকত বাংলাদেশের চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় নদীর মোহনায় অবস্থিত। গুলিয়াখালীর সৈকতটিতে আগে তেমন মানুষের সমাগম হতো না। কারণ এই সৈকত সম্পর্কে ওতো মানুষের জানাশুনা ছিলো না।

২০১৪ সালে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র ঘুরতে এসে তা ফেসবুক, ইউটিউবে আপলোড করেন। এরপরই সৈকতটির ব্যাপারে সবাই জানতে পারেন। বর্তমানে এখানে প্রায় সারা বছর ধরেই প্রচুর মানুষের সমাগম দেখা যায়। গুলিয়াখালী সমুদ্র সৈকতটি সীতাকুণ্ডের সীতাকুণ্ড বাজার থেকে ৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

আরো পড়ুনঃ সিজারের পর বেল্ট ব্যবহারের সুবিধা এবং কখন পড়া যাবে না!

প্রকৃতি ও গঠনগত দিক থেকে সৈকতটিকে অন্যান্য সমুদ্র সৈকত থেকে সম্পূর্ণ আলাদা ধরা যায়। এর একদিকে দিগন্ত জোড়া জলরাশি, অন্যদিকে কেওড়া বন দেখা যায়। কেওড়া বনের মাঝ দিয়ে বয়ে যাওয়া খালের চারদিকে কেওড়া গাছের শ্বাসমূল দেখা যায়। এই বন সমুদ্রের অনেকটা গভীর পর্যন্ত চলে গেছে। সবুজের মাঝ দিয়েে এঁকে বেঁকে গেছে সরু নালা।

নালাগুলো জোয়ারের সময় পানিতে ভরে উঠে। পাখি, ঢেউ আর বাতাসের মিতালীর অনন্য অবস্থান দেখা যায় এই সমুদ্র সৈকতে। সব মিলিয়ে প্রকৃতির এক অপরুপ সৌন্দর্য উপভোগ করা যায় এই সৈকতটিকে। ইতিমধ্যেই সারা দেশে ছড়িয়ে গেছে এই গুলিয়াখালী সমুদ্র সৈকতের নাম।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment