কেরল সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ১, ২০২১

কেরল হলো ভারতের একটি রাজ্য। মালয়ালম ভাষা কেরলের রাজ্যভাষা। ২০১৮ সালে সেপ্টেম্বরে টানা এক মাস কেরলবাসী ভয়াবহ বন্যার মুখে বিপর্যস্ত হয়ে পড়ে। এ ভয়াবহ বন্যায় লক্ষ লক্ষ মানুষ ঘর ছাড়া হয় এবং কেরলের প্রায় ৪৭৫ জন মানুষ মারা যায়। সব মিলিয়ে দেখা যায় প্রায় এই দুর্ভিক্ষের সময় কেরলবাসীর ২০০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়। ভারতীয় সব মন্ত্রী, দেশের প্রতিটি রাজ্যের মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল কেরলের অসহায় মানুষগুলোর সাহায্যের জন্য।

আরো পড়ুনঃ নিঃশ্বাস পরিষ্কার রাখে যে পাঁচটি খাবার

কেরলের প্রতিটি অসহায় মানুষের সাহায্যের জন্য আশেপাশের আরো অনেক দেশ-প্রদেশ এগিয়ে এসেছিল। কেরল এলাকার নামকরণের ইতিহাস থেকে জানা যায় কেরল নামের উৎপত্তি নিয়ে প্রায় অনেক মত বিদ্যমান রয়েছে। সবচেয়ে প্রচলিত মত অনুযায়ী নামটি "কের", যার অর্থ নারকেল গাছ এবং "আলম", যার অর্থ ভূমি। এই শব্দ দুটির সমন্বয়ে সৃষ্ট, যার অর্থ দাঁড়ায় "নারকেল বৃক্ষের দেশ" । কেরল নামকরণের একটি লিপিবহি পাওয়া যায়, এই লিপিতে স্থানীয় শাসককে "কেরলপুত্র" হিসেবে উল্লেখ করা হয়েছে । যদিও এর আরেকটি অর্থ হতে পারে, যা হল "চেরার পুত্র " ।

যদিও এই তথ্যগুলো নিয়েও অনেক জায়গায় দ্বিমত রয়েছে। তবে সবচেয়ে বেশি জায়গায় এই মত ই রয়েছে। পশ্চিমঘাট পর্বতমালার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে অবস্থিত হওয়ায় এই রাজ্য জীববৈচিত্রে অত্যন্ত সমৃদ্ধ । ১৮শ শতক পর্যন্তও কেরলের তিন চতুর্থাংশ অঞ্চল ঘন জঙ্গলে ভরা ছিল । তবে এরপর থেকে মানুষের আনাগোনা আর বৃক্ষ ধ্বংসের কারণে আস্তে আস্তে কমতে থাকে জঙ্গলে গাছের পরিমাণ। রাজ্যে হস্তির এক বিপুল জনসংখ্যা রয়েছে, যা দেশে তৃতীয়।

আরো পড়ুনঃ শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে খান এই পানীয়টি

মালায়ালাম সাহিত্যে, হাতিকে "সৌহাদ্রির পুত্র" হিসাবে উল্লেখ করা হয়। বিভিন্ন দিক থেকে কেরল এলাকা জনপ্রিয় হলেও কেরল আলাদাভাবে শুধুমাত্র জীববৈচিত্র্য এর জন্য ব্যাপকভাবে পরিচিত।

তথ্যঃগুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment