ডিজনিল্যান্ড নামে অভিহিত ভারতের নিক্কো পার্ক

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ৬, ২০২১

ভারতের পশ্চিমবঙ্গের ডিজনিল্যান্ড নামে অভিহিত করা হয় সৌন্দর্যের অধিকারী নিক্কো পার্ককে। নিক্কো পার্ককে বিশ্ব বিখ্যাত থিম পার্ক হিসাবে পরিমাপ করার এবং অনুপ্রেরণার আরোও বড় কারণ হল উদ্যানটি তৈরি করার পিছনের সকল চিন্তাধারা। নিক্কো উদ্যানটি-ই হল ভারতের সর্বপ্রথম বিনোদনমূলক উদ্যান যেটি আই.এস.ও 9001, আই.এস.ও 14001 সার্টিফিকেট অর্জন করেছে। নিক্কো পার্ক তার কৃতিত্বে অনেক কিছুতে প্রথম স্থানে রয়েছে।

রাজীব কৌল গড়ে তুলেছেন এই নিক্কো পার্ক। এবং এই পার্ক গড়ে তোলার পিছনে ছিল তাঁর “অনুপ্রেরণার মুহুর্ত”, একবার তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজনিল্যান্ডের একটি সফরে গিয়েছিলেন এবং সেটির শ্রেষ্ঠ সৃজনশীল চিত্রকল্প দেখেন। ফিরে আসার পর তিনি নিক্কো পার্ক তৈরির পরিকল্পনা করেন ও গড়ে তোলেন এবং আজকের দিনে এটি 40 একর জুড়ে বিস্তৃত এক উদ্যান এবং তার আকর্ষণ 2 কোটি 40 লক্ষেরও বেশি অতিথিদের দ্বারা পরিদর্শিত হয়েছে।

আরো পড়ুনঃ ৩০-এরপরে বাচ্চা নিলে আপনি যে যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন!

এবং এই পার্কের সুনাম ইতিমধ্যে দেশের বাহিরেও ছড়িয়ে গেছে আর দেশের পর্যটক ছাড়াও ভারতে আগমন করে এমন প্রায় অধিকাংশ পর্যটকরাই নিক্কো পার্ক দর্শনে ছুটে যান। এই উদ্যানটি ভূমি, জল ও বায়ু রাইডের প্রস্তাব দেয় যা ভারতের শ্রেষ্ঠত্বের মধ্যে মর্যাদা পায়। নিক্কো পার্কের সবচেয়ে জনপ্রিয় ও সঞ্জিবনী রাইড হল ওয়্যাটার ছুট। নিক্কো পার্কের ট্যুইস্ট-আ্যন্ড-টার্ন রাইড রয়েছে যেখানে আপনার পুরো পরিবারকে একটি হতবুদ্ধিকর আবর্তিত গাড়ীর মধ্যে ঢোকানো হয়।

যারা উপর থেকে রাইডগুলিকে নিরীক্ষণ করতে চান, তার জন্য সেখানে কেবেল কার রয়েছে, যা পাঁচ মিনিটের একটি অন্তরীক্ষ দৃশ্য প্রদর্শন করায়। একটি বাস্তবিক ভিক্টোরিয়া যুগের আনন্দ উপভোগের অনুভূতির জন্য ক্যারৌসোল-এ খেলনা ঘোড়ার পিঠে বসে লাফানোর প্রয়োজন। নিক্কো পার্কে অবস্থিত দ্য সাইক্লোন - ভারতের সবচেয়ে বড় কাঠের বেলনাকার যান – এখানকার জ্যোর্তিময় আকর্ষণ। এই সাইক্লোন যানটির চলার সময় কর্কশ শব্দ শুনে উপভোগকারীদের গলা শুকিয়ে যাওয়ার মতো অবস্থা হয়।

আরো পড়ুনঃ কাঁচা ছোলা খাওয়ার পর যে দু‍‍`টো জিনিস কখনোই খাবেন না!

সাইক্লোনের ট্র্যাক ধরে নীচে নামার সময় গর্জনে দীর্ঘ কয়েক মুহুর্ত নিছক “পাগল”-এর ন্যায় চিৎকার করে থাকে সকল যাত্রীরা। নিক্কো পার্কের স্তর বিশ্ব মানের মর্যাদা স্থির করেছে। দেশীয় বেলনাকার যান “সাইক্লোন”, মার্কিন যুক্তরাষ্ট্রের মেসার্স ব্যাবটি-র দ্বারা পরীক্ষিত এবং ইউরোপে যেকোনও কাঠের বেলনাকার যানের রাইডগুলির সঙ্গে এটি সমতুল্য হওয়ার সাক্ষ্য প্রমাণ দেয়।

নিক্কো পার্কের মধ্যেই আবার ওয়েট-ও-ওয়াইল্ড পার্ক নামে অভিহিত একটি উদ্যানও রয়েছে যা একান্তভাবে জলজ আকর্ষণের কেন্দ্রস্থল; যেমন – ওয়েভ পুল , জায়ান্ট ওয়াটারফল ও কিড’স পুল। এমন আরো অনেক অনেক বাহন এবং আকর্ষনীয় রাইড রয়েছে নিক্কো পার্কে যেগুলো বারবার নতুনভাবে আকর্ষিত করে তোলে নিক্কো পার্কের সকল পর্যটকদের। তাই যারা একবার নিক্কো পার্কের ছোয়া পায়, তারা বারবার যেতে ইচ্ছে প্রকাশ করে এবং নিক্কো পার্কের ভালো লাগায় মুগ্ধতা তার সাথে থেকে যায় অনন্তকাল।

আরো পড়ুনঃ তরকারীতে ঝাল বেশী হলে কমাবার উপায় কি ?

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment