ভারত মহাসাগরে অবস্থিত দ্বীপ রাষ্ট্র শ্রীলংকা

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ১৯, ২০২১

বিশ্বের সেরা ভ্রমনস্থানগুলোর খাতায় নাম তুলেছে ভারত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ রাষ্ট্র যার নাম শ্রীলংকা। তার দর্শনীয় সৈকত, হাজার বছরের পুরনো বৌদ্ধ মন্দির, বন্যপ্রাণীর প্রাচুর্য, এবং সমৃদ্ধ প্রত্নতাত্ত্বিক ইতিহাসের জন্য পরিচিত। শ্রীলংকার প্রচুর জলের খেলা, চমত্‍কার সূর্যাস্ত, বিস্তৃত চা বাগান এবং অবশ্যই, মুখে জল এনে দেওয়া শ্রীলংকার খাবার, সকল পর্যটকদের শ্রীলংকার প্রেমে ফেলে দেয়। আর শ্রীলংকার প্রেমিকরা বার বার তার কাছে ছুটে যায় এসব গুনাগুনের টানে।

দারুন কিছু গুনাগুন এবং অপরুপ দৃশ্যবলী ছাড়াও সংস্কৃতিতে সমৃদ্ধ, শ্রীলংকা দ্রুত নগরায়নের সাথে সমন্বিত সুসংরক্ষিত স্থানীয় ঐতিহ্যের একটি কৌতূহলজনক মিশ্রণ। ক্ষুদ্র এই শ্রীলংকা দেশ জুড়ে আটটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান থাকায়, এটা কোন আশ্চর্যের বিষয় নয় যে লোনলি প্ল্যানেট দ্বারা বিশ্বের সেরা দেশ হিসেবে এটিকে বিশ্বের সেরা দেশ হিসেবে ঘোষণা করা হয়েছে। তার এমন অপরুপ গুনাবলীর বলেই শ্রীলংকা বিশ্বের সেরা ভ্রমণস্থানগুলোর খাতায় ও রাজকীয় স্থানে থাকে।

আরো পড়ুনঃ শিশুর ডায়াপার র‍্যাশ কিভাবে এড়ানো সম্ভব?

ভারতীয় উপমহাদেশ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলো থেকে এর প্রভাব তুলে ধরে শ্রীলংকা একটি সেরা জনপ্রিয় বিখ্যাত ভ্রমণস্থান। আর সারা বিশ্বে তার নাম আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে যার কারণে সময়ে সময়ে দেশের পারা-প্রতিবেশী দেশ ছাড়াও দূর দুরান্তেও ছড়িয়ে পড়েছে শ্রীলঙ্কা নাম। শ্রীলঙ্কার ভৌগোলিক অবস্থান এর কারনে আবহাওয়া বেশ চমৎকার।

শ্রীলঙ্কার চারদিকে সমুদ্র তাই এর আবহাওয়া নাতিশীতোষ্ণ। এখানে অক্টোবর এবং নভেম্বর মাসে পর্যাপ্ত বৃষ্টিপাত হয়। তাই পর্যটকদের এই সময়টা এড়িয়ে চলাই ভাল। শ্রীলঙ্কা ভ্রমন করার জন্য বছরের সবচেয়ে ভাল সময় হল ডিসেম্বর থেকে মার্চ মাস। শ্রীলঙ্কা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক নতুন ভ্রমণস্থান রয়েছে যেগুলো তাদের সৌন্দর্যের কারণে দর্শনীয় স্থান হিসেবে চারদিকে অনেক নাম করে ফেলেছে এবং এমন স্থানগুলোই এখন চারদিকে আলোড়ন সৃষ্টি করছে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment