বিশ্বের সেরা ১০ ভ্রমণ স্থান তালিকায় জনপ্রিয় জর্জিয়ার সাভানাহে

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • এপ্রিল ২৬, ২০২১

বিশ্বের সেরা ১০ ভ্রমণ স্থান তালিকায় জর্জিয়ার সাভানাহে কয়েকটি জনপ্রিয় স্থান রয়েছে। আর এগুলো দর্শনে বিভিন্ন দেশের পর্যটকরা ভিড় জমায় বলে ইতোমধ্যে জর্জিয়ার এই সাভানাহ বিশ্বের সেরা ১০ ভ্রমণ স্থান তালিকায় নাম লিখিয়েছে। খাওয়ার, দেখার, নতুন কিছু শিখতে বা মজা করার মনোভাব বা চাহিদা সকল দিক থেকে এ শহরে চাহিদা মিটার জন্য সবকিছু খুঁজে পাওয়া যায় এখানে। সাভানাহ এর রিভার স্ট্রিট একটি ঐতিহাসিক রাস্তা যা সাভানা নদীর সৌন্দর্য উপভোগের জন্য উপযুক্ত স্থান। উপভোগের মতো স্থানগুলো হলো রিভার স্ট্রিটে আইসবার্গের কেবলমাত্র টিপ। সাভানাহ তে ১৭০০ থেকে ১৯০০ এর দশকের শেষের দিকে হাজার হাজার বই সরবরাহ করা হয়েছিল।

পর্যটকরা চাইলেই ঐ শহর থেকে পছন্দের মতো যেকোনো বই সংগ্রহ করতে পারে আবার বইপ্রেমীরা তার পছন্দের বই ঐখানে বসেই পড়তে পারে। শহরে ঐতিহাসিক যেকোনো অস্ত্রের দর্শন করা যায় একটি নির্দিষ্ট প্রদর্শনী স্থানে। এমনকি শহরটিতে চিনাবাদাম প্রেমীদের দেখার জন্য একটি বড় দোকান রয়েছে। এখান থেকে পর্যটকরা তাদের সাথে চিনাবাদাম ও সংগ্রহ করে নিয়ে যায়। এছাড়াও গ্যালারী রয়েছে, রেস্তোঁরাগুলি এবং বারগুলির একটি দুর্দান্ত নির্বাচন এবং দুটি ক্যান্ডি স্টোর রয়েছে। পার্কজর্জিয়ার অন্যতম সেরা একটি পার্ক স্কিডাওয়ে দ্বীপ স্টেট পার্ক। এই পার্কটি সাভানাহর অন্যতম মনোরম স্থান।

আরো পড়ুনঃ ভালোবাসার মানুষকে না পাওয়া খুব কি কষ্টের !

এখানে দর্শনার্থীরা তাদের রিফ্রেশমেন্টের জন্য সময় কাটাতে পছন্দ করে। পাঁচশত আটাশি একর পার্কটি শান্তিপূর্ণ এবং জর্জিয়ার ইন্ট্রাকোস্টাল জলপথের অংশ। স্কিডাওয়ের সরু সীমানা ধরে পার্কটি খেজুর এবং ওক গাছ দ্বারা সাজানো। আর এ পথেই অনেক পর্যটকদের ভিড় দেখা যায়, আর দর্শনার্থীদের আনাগোনায় একটি সুন্দর দৃশ্য তৈরী হয় স্থানটিতে।

প্রকৃতির ট্রেইল, ব্যাখ্যামূলক কেন্দ্র এবং প্রতিদিনের রেঞ্জার প্রোগ্রামগুলি বিনোদনমূলক পার্কটি অন্বেষণ করার অনেক উপায় সরবরাহ করে। পর্কটিতে হরিণ, ফিডলারের কাঁকড়া, রাক্কুনস এবং আরও অনেক কিছু বন্যপ্রাণীর প্রজাতি রয়েছে। এটি পাখি পর্যবেক্ষকদের জন্য একটি দুর্দান্ত জায়গা। আর মূলত এজন্যেও দেশের বাহিরের পর্যটকরা এ জায়গায় আসে পাখি দর্শনে। জর্জিয়ার সাভানাহ তে তথ্যবহুল এবং মজাদার ট্যুর ঐ শহরের প্রাণবন্ত অতীতের মধ্য দিয়ে নিয়ে যাবে।

সাভানাহার ক্যারিজ ট্যুরস হলো ঐ শহরের প্রথম ক্যারেজ ট্যুর সংস্থা। এটি 30 বছরেরও বেশি সময় ধরে ম্যাগাজিনে, গাইড বই এবং ভিডিও সংগ্রহ করে আসছে। সাভানাহ ভ্রমণের সময় ঐপনিবেশিক প্রতিষ্ঠার বিষয়ে এবং শহরটি কেন 'উত্তর আমেরিকার সর্বাধিক সুন্দর শহর' হিসাবে পরিচিত তা খুবই সহজ ভাবে উপলব্ধি করা যায়। দিন অথবা রাতে, সাভানাহ সফরে যাওয়ার জন্য কোনো সময়েই ভাবতে হয়না কারণ এর সৌন্দর্য ভিন্ন সময়ে ভিন্নভাবে ফুটে উঠে।

আরো পড়ুনঃ আপনি কি নীরব ঘাতক ডিপ্রেশনে ভুগছেন ?

সাভানাহ শহরের বোটানিকাল গার্ডেন খুবই জনপ্রিয় এবং সুন্দর সবুজে ঘেরা। তবে শহরের এই বাগানটি পরিবার বা বন্ধুদের সাথে দেখার উপযুক্ত জায়গা। এটি একটি পরিষ্কার এবং শান্তিপূর্ণ পরিবেশ যা আপনাকে আরামদায়ক এবং একটি সুন্দর হাঁটার উপভোগ করতে দেয়। আনুষ্ঠানিক প্রদর্শনীতে গুল্মের পারটার, উদ্ভিজ্জ বাগান, বহুবর্ষজীবী বাগান এবং ডগলাস হোয়াইট মেমোরিয়াল রোজ সেন্টার অন্তর্ভুক্ত।

এই উদ্যানটি দিনের আলোর সময়গুলিতে প্রতিদিন খোলা থাকে এবং বাগানের ভিতরে যাওয়া যায় বিনামূল্যে। যেকোনো বয়সের দর্শনার্থী ই ভিতরে প্রবেশ করতে পারে। এ শহরে এমন মুগ্ধ করার মতো আরো অনেক দর্শনীয় স্থান রয়েছে। শহরটি ঘুরে ঘুরে দেখতে কখনই ক্লান্ত হবার নয়। তাই পর্যটকরা নিশ্চিন্তেই ঐ শহর দেখার জন্য খোলা মনে ছুটে যেতে পারে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment