বেলারুশ সম্পর্কে বিস্তারিত

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মে ৮, ২০২১

বেলারুশ একটি সুন্দর এবং কিছু ভ্রমণ স্থানের অধিকারী যে স্থানটি এখনো তেমন একটা পরিচিত হয়নি সারা বিশ্বে তবে স্থানটিতে অনেক সুন্দর সুন্দর স্পট রয়েছে। বেলারুশ ৯.৫ মিলিয়ন জলসংখ্যার ইউরোপের একটি দেশ। বিশ শতকের বেশিরভাগ ক্ষেত্রে, দেশটি সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। দেশটি ১৯৯১ সালে স্বাধীনতা লাভ করে। বেলারুশ এর উত্তরে ও পূর্বে রাশিয়া দক্ষিণে ইউক্রেন, পশ্চিমে পোল্যান্ড, এবং উত্তর-পশ্চিমে বাল্টিক প্রজাতন্ত্র লিথুয়ানিয়া ও লাটভিয়া বেলারুশ মূলত অরণ্য , হ্রদ ও জলাভূমিতে পূর্ণ একটি সমতল ভূমি।

আরো পড়ুনঃ ইলিশ তন্দুরী

বেলারুশের প্রায় ৯৯ লক্ষ লোকের ৮০%-ই জাতিগতভাবে বেলারুশীয় অন্যান্য জাতির মধ্যে পোলীয়, রুশ ও ইউক্রেনীয় উল্লেখযোগ্য। বেলারুশের জনসংখ্যার তিন-চতুর্থাংশ জনগণ নগর অঞ্চলে বাস করেন। দেশের মধ্যভাগে অবস্থিত মিনস্ক রাজধানী ও বৃহত্তম নগর। ১৯৯৫ সালের একটি গণভোটের মাধ্যমে রুশ ও বেলারুশ ভাষা দেশের সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি লাভ করে। বেলারুশে এখনো তেমনভাবে পর্যটনকেন্দ্র গুলোতে নজর না দেওয়াতে পর্যটকদের জন্য তেমন কোনো সুযোগ সুবিধা নজরে পরেনি। বেলারুশের অঞ্চলগুলি পর্যটকদের জন্য কোনও সঠিক নির্দেশিকা সরবরাহ করে না।

এই বিভাগগুলি নিখুঁতভাবে প্রশাসনিক প্রকৃতির, এক শতাব্দীরও কম আগে তৈরি হয় এবং ঐতিহাসিক, সাংস্কৃতিক বা নৃতাত্ত্বিক বিষয়গুলির সাথে খুব কম সম্পর্কযুক্ত। কোনো স্থানেই পর্যটকদের জন্য আকর্ষনীয়ভাবে কোনো আয়োজন লক্ষ্য করা যানি বেলারুশে। তবে তাদের বিভিন্ন এলাকায় বিভিন্ন ধরনের নিদর্শন ও ভ্রমণ উপযোগী সুন্দর অনেক স্থান রয়েছে। সব জায়গাগুলোতেই অল্প সংখ্যাক পর্যটক আসে সময়ের ব্যবধানে। বেলারুশ সাধারণত একটি খুব পর্যটনশীল দেশ হিসাবে বিবেচিত হয়ে উঠে নি বিশ্বের ভ্রমণউপযোগী দেশ হিসেবে। বিগত বছর ধরে দেখা যাচ্ছে যে ধীরে ধীরে পর্যটকদের আগমন বাড়ছে বেলারুশে তাই তারা একটু ব্যয়বহুল কার্যক্রমে হাত দিয়েছেন দেশের ভ্রমণস্থানগুলোকে আরো আকর্ষনীয় করে গড়ে তোলার জন্য।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় চুলকানি এবং ওসি হলে কী করবেন?

ঝাঁকুনি এবং কোলাহল থেকে দূরে স্বস্তি অবকাশের জন্য বাজেট-বান্ধব মূল্যের জন্য অনেক সুন্দর প্রকৃতি এবং ইতিহাস সহ বেলারুশ একটি আদর্শ জায়গা পর্যটকদের জন্য। বেলারুশে পর্যটন কেন্দ্র গুলোকে এখনো ব্যবসা অথবা আয়ের উৎস হিসেবে তালিকাবদ্ধ করা হয়নি। তবে দেশের মানুষ এবং বাহিরের পর্যটকদের জন্য রয়েছে অনেক দর্শনীয় স্থান। প্রকৃতপক্ষে, ভ্রমণকারীরা একটি স্বাচ্ছন্দ্যময়, ভিড়-মুক্ত ভ্রমণের জন্য ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বেলারুশকে বেশি পছন্দ করে।

তাই দিন দিন বেলারুশে পর্যটকদের আগমন বাড়ছে এবং বেলারুশের কর্তৃপক্ষ দেশের আকর্ষনীয় স্থান গুলোকে বিশ্বের সাথে পরিচয়ের জন্য অর্থ ব্যয় করে আরো আকর্ষনীয় করে তুলছে।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment