যে দেশের মানুষ কফিনের থেকেও ছোট জায়গায় বসবাস করে!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • মে ১৫, ২০১৮

বাড়ি তো সবারই থাকে, তবে সেটা তাদের নিজেদের বাড়ি বা ভাড়া বাড়িতেও অনেকে থাকে। প্রতিটা মানুষের কাছে তার বাড়িটাই তার সব কিছু। প্রতিটা মানুষেরই প্রাথমিক একটা ডিম্যান্ড থাকে যে তার একটা ভালো বাড়ি থাকবে।

 

সারাদিন পর সে কষ্ট করে এসে সেই বাড়িতে থাকবে। সেখানে একটু শান্তিতে ঘুমাবে। সারাদিনের কষ্ট এক নিমেষে মিলিয়ে যাবে তার। তো প্রতিটা মানুষেরই প্রথমিক চাহিদা গুলোর মধ্যে একটা অন্যতম প্রধান চাহিদা হল তার বাড়ি।তো এই বাড়ি কিন্তু সবার কাছে থাকে না। কারো নিজের বাড়ি থাকে, কেউ বা থাকে তার ফ্যামিলির তৈরি করা বাড়িতে, আবার কেউ বা থাকে অন্যের বাড়িতে, তাকে ভাড়া দিয়ে, অর্থাৎ ভাড়াবাড়ি তে। তো এই ভাড়াবাড়ি নানা রকমের হয়। কেউ বা থাকে বেশি টাকা দিয়ে বড় কোন ভাড়াবাড়িতে আবার কেউ বা থাকে একখানি, একফালি ছোট কোন ঘরে।

 

তো আজ আমরা এই প্রতিবেদনে সেরকমই কিছু ভাড়াবাড়ি, বা বাড়ি দেখবো যেটা খুবই ছোট, যেখানে একই ঘরের মধ্যে হয়তো সবকিছু আছে। আসুন দেখে নিই। আমরা মাধ্যমিক পাস করলেই, বলি আমাদের পার্সোনাল ঘর লাগবে। কিন্তু এখানে ছবিটি দেখুন একবার, একটি ছোট জায়গার মধ্যেই সবকিছু ঢোকানো।

 

এর থেকে তো আমাদের বাড়ির বাথরুম বড়। আপনি হয়তো বিশ্বাস করবেন না, হংকং এর প্রায় ২০০০০০ মানুষ ঠিক এমন ভাবেই বাস করে। হ্যাঁ, ঠিকই শুনছেন।

 

এগুলোকে বলে কফিন হোম। কফিনে সাধারণত আমরা মৃতদেহ বহন করি, কিন্তু এই ঘর গুলিকে দেখে মনে হয় কফিনে এই ঘর গুলির থেকে বেশি জায়গা থাকে।

 

মানুষ তাদের শখের জন্যে যেমন পাখি রাখে খাঁচায়, এই ঘরগুলিও ঠিক তেমনি পাখির খাঁচার মতোই। পাখির খাঁচার থেকেও খারাপ অবস্থা এই ঘরে বাস করা মানুষ গুলোর।


হংকং শহরে বাইরে থেকে দেখতে পাওয়া, এরকম বড় বড় বিল্ডিংস এ এমন অসংখ্য কফিন ঘর আছে, যার মধ্যে মানুষ গুলো কোনওরকমে বেঁচে আছে।

 

এতোটাই ছোটছোট যে ঠিক করে শোয়া পর্যন্ত যায় না এই ঘরগুলো তে। ঘরগুলির এমনই অবস্থা এমনই যে এর থেকে কারাগার কে বেশি ভালো বলে মনে হয়। এখানকার মানুষদের থেকে হয়তো বন্দিরা ভালো আছে।

 

আমাদের এখানে যে ধরনের খাঁচায় মুরগি রাখা হয় এখানে সেই ধরনের ঘরে মানুষ থাকে। কিন্তু জীবনযাত্রার মান হিসেবে হংকং পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল জায়গা।

 
সেখানে এই কফিন হোম গুলোর ভাড়াও আকাশ ছোঁয়া, কিন্তু তারপরেও মানুষের এমনই দূর্ভাগ্য যে তাদের এত ভাড়া দিয়েও এখানেই থাকতে হয়।

 

এই অবস্থা দেখে একটা কথাই মনে হয় এরা কি আগামী দিনের জন্যে একটা ভালো জীবন আশা করতে পারে? হংকং সরকার কে এই বিষয় নিয়ে ভাবা উচিত।


সূত্র : bengalirealnews
 

Leave a Comment