মাছ কি কানে শুনতে পায়?

  • তানজিলা আক্তার
  • মে ১৫, ২০১৮

আমরা সবাই ভেবে থাকি, ডাঙায় শব্দ হয়, পানির নিচের জগৎ নীরব। কিন্তু এটা একদমই ভুল ধারণা। ডাঙার জীবজন্তুর মতো পানির নিচের মাছ, অন্যান্য জলজ প্রাণীও শব্দ করে, তারা ভাবের আদানপ্রদান করে।

মাছ শুনতে পায় কি না এই প্রশ্ন এলে আরো একটা প্রশ্ন জাগে মনের ভিতর, মাছের কি তবে কান আছে? থাকলেও কোথায়, আমরা তো দেখতে পাইনা। অন্যান্য জীবজন্তুর মতো মাছের কান দেখা যায় না, কারন মাছের কান মাছের মাথার দু-পাশে ছোট ছোট ছিদ্র আছে এবং সে-ছিদ্রগুলো মাথার নিচে অভ্যন্তরীণ কানের সাথে মিলেছে।

প্রাণীর কানের এক অংশ বাইরে থাকে এবং সেই অংশ শব্দগ্রহণে সাহায্য করে যদিও মাছের কানের গঠন ওরকম নয়, তবুও মাছ বিভিন্ন পদ্ধতিতে পানির নিচে শব্দ শুনে। মাছের শরীরের দু-পাশে সারিবদ্ধভাবে ছোট ছোট ছিদ্র আছে। এসব ছিদ্র শব্দ এবং পানির চাপের তারতম্য গ্রহন করে মাথায় সংকেত পাঠায়। এসব ছিদ্রকে পার্শ্বছিদ্র বা ল্যাটারাল পোরস বলে। স্বর্ণমাছের মাথায় একটি বিশেষ ধরনের পাতলা হাড় আছে। এই হাষ পেটে সাঁতার-কাটার থলির সাথে যুক্ত। সাঁতার-কাটার থলি মাছকে পানিতে ভাসতে সহায়তা করে থাকে। আশেপাশের যে-কোনে শব্দ এই থকি সংগ্রহ করে অনেক গুন বাড়িয়ে মাথার ঐ ছোট হাড়ের ভিতর দিয়ে কানে পাঠিয়ে দেয়। ফলে মাছ তার আশেপাশের পরিবেশ সম্বন্ধে অবগত হয়ে যায়। মাছের কথা আমরা শুনি না, কিন্তু মাছ ঠিকই আমাদের কথা শুনে। এইদিক দিয়ে মাছ আমাদের থেকে এগিয়ে।

আর/এস 

Leave a Comment