দুই হাত ছাড়াই দক্ষ পাইলট!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১৩, ২০১৮

কিছু মানুষ আছেন যাদের অদম্য অবদানে গর্বিত সারা বিশ্ববাসী। যারা আমাদের অনুপ্রেরণা। তাদের দেখে সত্যি বলতে ইচ্ছে করে তুমি হারতে পারো না। তেমনি একজন জেসিয়া কক্স। যিনি জন্মগত প্রতিবন্ধী। জন্মের সময় দুই হাত নেই অথচ তিনি একজন দক্ষ বিমান পাইলট। ৩২ বছরী এই মেয়েটি আজকের বিশ্বের নারীসহ সমস্ত মানুষের এক অনুপ্রেরণা। ভাবতে অবাক লাগলেও জেসি কক্সের জীবনকাহিনী সত্যিই এক আশ্চর্য কাহিনীতেই গাঁথা।

দুই হাত ছাড়াই মাত্র ১৪ বছর বয়সেই নৃত্য, সাঁতার, মডেলিং-এ পারদর্শী হয়ে ওঠেন। দুই পায়ের মাধ্যমেই শিখেছেন প্লেন চালানো। গাড়ি চালানোও। যদিও ছোটো থেকে পাইলট হওয়ার স্বপ্ন দেখেনি জেসিয়া। একরকম নিজস্ব বিবেকের তাড়না বা হঠকারীতেই কয়েক বছর আগে থেকে এরোপ্লেন চালানো শিখেছিলেন। শুধু তাই নয় পা দিয়েই তিনি করেছিলেন অনেক অসাধ্যসাধণ।


২০০৮ সালে ব্যাপক ট্রেনিং-এর পর তিনি লাইট স্পোর্টস পাইলট সার্টিফিকেট পান। ২০১১ সালে অনবদ্য পারফরমেন্সের জন্য গিনেস বুকে ‘ফার্স্ট আর্মলেস পার্সেন ইন দ্য ওয়ার্ল্ড এভার টু হ্যাভ অবটেইন এ পাইলট লাইসেন্স’ তার নাম স্বর্ণাক্ষরে স্থান পায়। এই বয়সেই জেসিয়া কক্স ২০টি দেশ ও ছয়টি মহাদেশে নিজের অনুপ্রেরণীয় গল্প ভাগ করার জন্য ভ্রমণ করেছেন। যিনি বিশ্বাস করেন শারীরিক অক্ষমতা থাকলেও নিজের জেদ থাকলে বিশ্বজয় অসম্ভব নয়।

কখনই একা বাইরে বেরোতে পারেন না জেসিয়া। তাকে সব সময় সঙ্গ দেন তার স্বামী প্যাট্রিক। যিনি ৩ বছর ধরে জেসিয়ার পাশে রয়েছে। তবে শুধু কক্সই প্রথম নন। এর আগেও একজন হাত ছাড়াই প্লেন চালিয়েছিলেন এবং তিনিও প্রথম হাত ছাড়া পাইলটের শিরোপা পেয়েছিলেন। এধরনের ঘটনা সত্যিই আমদের অবাক করে, তবে কথাটা ঠিক প্রত্যেকেরই একটি নিজস্ব সহজাত ক্ষমতা থাকে।

আর/এস 

Leave a Comment