ধানক্ষেতে করা হয় চিত্রকর্ম

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ২২, ২০১৮

ধানক্ষেতের সবুজ প্রান্তর। এরই মধ্যে আঁকা হয়েছে বিভিন্ন চিত্রকর্ম। সবুজ মাঠে ভেসে আছে হরেক রঙয়ের চিত্রকর্ম। পাখির চোখে দেখলে মনে হবে যেন বিশাল সবুজ কোন ক্যানভাসে আঁকানো হয়েছে নানা রঙয়ের ছবি।

জাপানের ইনকাদাতে গ্রামে ধানক্ষেতের বিশাল ক্যানভাসে রঙিন ধান ব্যবহার করে বিভিন্ন চিত্রকর্ম ফুটিয়ে তোলা হয়। চিত্রকর্মের জন্য কোন রঙ বা তুলির আঁচড়ের প্রয়োজন পড়ে না। বরং প্রয়োজন হয় এক দীর্ঘ প্রস্তুতির। বিভিন্ন রঙয়ের ধানের চারা লাগানো হয় সবুজ প্রান্তরজুড়ে। নির্দিষ্ট থিমের চিত্রকর্মকে ভাবনায় রেখে চারাগুলো রোপণ করা হয়। এরপর ধানের চারা সময়ের সঙ্গে বেড়ে ধান গাছে পরিণত হয়। আর সবুজ প্রান্তরজুড়ে ভেসে ওঠে অপূর্ব এক ছবি।  

প্রত্যেক বছর ভিন্নধর্মী এ চিত্রকর্মের আয়োজন করা হয়। প্রত্যেক বছরের থিমও থাকে আলাদা। এ চর্চাটা শুরু হয়েছে সেই ১৯৯৩ সাল থেকে। গ্রামবাসীরা তাদের গ্রামকে নতুন করে ফুটিয়ে তোলার পরিকল্পনা করেন। এরপর ২ হাজার বছরেরও বেশি সময়ের ঐতিহ্য ধানকেই বেছে নেন তারা। ধান লাগানোর পুরনো এ ইতিহাসকে পরম্পরায় রাখতে শুরু হয় ব্যতিক্রমী চিত্রকর্ম আয়োজনের উদ্যোগ। 

চিত্রকর্মগুলো ফুটিয়ে তুলতে বিভিন্ন রঙয়ের ধানের চারা ব্যবহার করা হয়। সাধারণত চিত্রকর্ম ফুটিয়ে তোলার জন্য নয় ধরনের ভিন্ন রঙয়ের চারাগাছ রোপণ করা হয়। সবুজ ধানক্ষেতে ভিন্ন রঙয়ের ধানগাছ উঁকি দিয়ে তৈরি করে অপূর্ব চিত্রকর্ম।   

আর/এস 

Leave a Comment