২৫০ ডাইনোসরের পায়ের ছাপ মিলল চীনে

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৩, ২০১৮

 চীনের গুইঝো প্রদেশে ‘প্রাগৈতিহাসিক যুগে রাজত্ব’ করা কমপক্ষে ২৫০টি ডাইনোসরের পায়ের ছাপ আবিষ্কার করেছে একটি গবেষণা সংস্থা। শুক্রবার (১০ আগস্ট) সংস্থাটি জানায়, চীনের বিখ্যাত অ্যালকোহল ব্র্যান্ড কুইচো মাউতাই’র মাওতাই টাউনশিপের একটি ওয়াইন ফ্যাক্টরি নির্মাণ এলাকার প্রায় ৩৫০ বর্গ মিটারজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এসব পদচিহ্নগুলো পাওয়া যায়।

এ বিষয়ে চীন, মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানির বিশেষজ্ঞরা বলছেন, উদঘাটিত সোরোপোদ ডাইনোসরের পায়ের ছাপগুলো জুরাসিক যুগের। তারা ধারণা করছেন, ডাইনোসরগুলো অনেক বড়, পাশপাশি লম্বা ছিল। তাই এগুলো সোরোপোদ ডাইনোসরের পায়ের চিহ্ন হিসেবে ধরা যায়। এছাড়া ছাপগুলোও অনেক বড় এবং লম্বা।

গবেষণা সংস্থার সদস্য ও চীনের ইউনিভার্সিটি অব জিওসিয়েনসেসের ডাইনোসর পদচিহ্ন বিশেষজ্ঞ জিং লিদা বলেন, চীনে প্রারম্ভিক জুরাসিক যুগের সোরোপোদের পায়ের ছাপ খুবই বিরল। যদিও এর আগেও চীনে এই রকমভাবেই পায়ের ছাপ পাওয়া গিয়েছিল। তবে সেগুলো এখনকারগুলোর মতো এতো স্পষ্ট ছিল না।

তিনি আরও বলেন, নতুন এ আবিষ্কারগুলো ভালোভাবে সংরক্ষণ করা হবে। কেননা এগুলো জুরাসিক যুগের ডাইনোসরের বিন্যাস ও বিবর্তন সম্পর্কে জানতে সাহায্য করবে। এদিকে, গবেষণা সংস্থাটি পায়ের ছাপগুলো সংরক্ষণের জন্য স্থানীয়দের সহযোগিতায় কাজ করছে।

আর/এস 

Leave a Comment