স্মার্টফোনের অ্যাপ এর মাধ্যমে গর্ভধারণ রোধ

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ৮, ২০১৮

এবার গর্ভধারণ রোধে এলো স্মার্টফোনের অ্যাপ! ইউরোপে ইতোমধ্যে এই অ্যাপটি অনুমোদন পেয়েছে। তবে যুক্তরাষ্ট্র, কানাডাসহ কিছু দেশে অ্যাপটি নিয়ে এখনো গবেষণা চলছে। এই অ্যাপ ব্যবহারে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ হতে নারী থাকবে ঝুঁকিমুক্ত। এমনটাই দাবি করেছে অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান।

পিল, জেল বা বিভিন্ন পদ্ধতিকে রেখে জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে একেবারেই নতুন এই পদ্ধতিটি কীভাবে কাজ করে তা নিয়ে প্রশ্ন ছুড়েছেন অনেক দম্পতি। এফডিএ জানায়, প্রতিদিন সকালে নারীকে তার দেহের তাপমাত্রা মেপে অ্যাপটিতে ইনপুট করতে হয়। কেননা প্রজনন বিজ্ঞান বলে, ডিম্বপাতের সময়ে নারী দেহের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। সে হিসেবটাই খেয়াল রাখে অ্যাপটি।

এছাড়াও অ্যাপটিতে দিয়ে রাখতে হয় ব্যবহারকারীর মেনস্ট্রুয়াল সাইকেলের সব তথ্য। এসব তথ্য যাচাই-বাছাই করে অ্যাপটি বুঝতে পারে, কোনদিন ব্যবহারকারীর শরীর গর্ভধারণের জন্য উপযুক্ত। অ্যাপটি প্রসঙ্গে এফডিএর কর্মকর্তা ড. টেরি কর্নেলিসন জানান, ‘ন্যাচারাল সাইকেলস’ অ্যাপটি ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য।

তবে যারা হরমোনাল বার্থ কন্ট্রোল ব্যবহার করছেন তাদের এই অ্যাপ ব্যবহারে নিষেধ করেছেন তিনি।মূলত মাসের কোন দিনগুলোতে ব্যবহারকারীর গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি তা হিসেব করে সতর্ক করে দেয় এই অ্যাপটি। আর সেসব দিনগুলোতে ব্যবহারকারীকে শারীরিক মিলন থেকে বিরত থাকতে বা জন্মনিয়ন্ত্রক পদ্ধতিগুলো ব্যবহার করতে নির্দেশনা দেয় অ্যাপ। এটাই অ্যাপটির মূল কাজ।

আর/এস 

Leave a Comment