প্রথম মানুষ দেখতে কেমন ছিল? জানলে অবাক হবেন

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ১৬, ২০১৯

অনেক আগেকার দিনে মানুষের হাত, পা, মুখ, দাঁত, জিভ, চামড়া সবই পুরোপুরি এখনকার দিনের মানুষের মতো ছিল না। তবে কী রকম ছিল আর ক্রমে ক্রমে কী কী পরিবর্তন হতে হতে আজকের মতন হল, তার প্রমাণ পাওয়া গেছে। ১৮৭১খ্রীস্টাব্দে ডারউইন "The Descent Of Man" নামের বইয়ে জোরালো মতবাদ ব্যক্ত করলেন। ডারউইন দেখালেন যে, গোড়ায় একেবারে অন্য কিছু থেকে আরম্ভ করে কোটি কোটি বছর ধরে ক্রমাগত বদলাতে বদলাতে তবেই মানুষদের এখন যা দেখছি তাই হয়েছে। হঠাৎ একদিনে তারা তৈরি হয়নি। আর শুধু মানুষ নয়, যুগযুগান্তর ধরে কোন প্রাণী বা গাছপালা একভাবে নেই, অবস্থা অনুসারে তারা ক্রমাগত বদলে যাচ্ছে। যারাই সেভাবে বদলেছে, তারাই টিঁকে আছে। যারা পারেনি, তারা বিলুপ্ত হয়েছে।

লক্ষ লক্ষ বছর আগে আজকালকার মানুষের মতো কোন প্রাণী ছিল না, সেই সময়কার একেবারে অন্য ধরনের এক জাতের প্রাণী থেকেই কতকগুলো একটু একটু করে বদল হতে হতে এখনকার মানুষ হয়েছে। আর সেই একই জাতের প্রাণীর মধ্যে অন্য কতকগুলো বদলাতে বদলাতে হয়েছে এখনকার বানর আর বনমানুষ। আজকের দিনে ডারউইনের মত না মেনে উপায় নেই। লক্ষ লক্ষ, এমনকি কোটি কোটি বছর আগেকার খবরও যতই পাওয়া যাচ্ছে, ততই দেখা যাচ্ছে যে ডারউইনের মতই ঠিক।

আগেকার দিনের নানা প্রাণীর দাঁত আর দেহের নানা জায়গার হাড় থেকেই সবকিছু প্রমাণ পাওয়া যায়। অবশ্য অত পুরনো দিনের হাড় আর হাড় নেই, একেবারে পাথর হয়ে গেছে, তাকে বলে 'ফসিল'(fossil)। নানা দেশে মাটির নিচে এইসব ফসিল পাওয়া গেছে। কোথাও কোথাও পুরোপুরি কঙ্কালও পাওয়া গেছে বটে কিন্তু তা খুবই কম। প্রায়ই একটি প্রাণীর খুলি, দু'একখানা হাড় কিংবা দু'চারটে দাঁত দেখেই বিজ্ঞানীরা সেই প্রাণীটির চেহারা আর চালচলন সমন্ধে অনেক কথা জানতে পেরেছেন।

অনেক দেখে শুনে নানা গবেষণার পর বিজ্ঞানীরা ঠিক করেছেন যে, প্রায় পাঁচ কোটি বছর আগে পৃথিবীতে যেসব প্রাণী ছিল, তাদের মধ্যে একজাতের প্রাণী ডিম পাড়ত না। তাদের বাচ্চা হত। তাদের বাচ্চারা মায়ের বুকের দুধ খেয়ে বড় হয়ে উঠত বলে তাদের বলা হয় স্তন্যপায়ী প্রাণী। এদের আবার একটা দল গাছে চড়া আর গাছে থাকা অভ্যেস করেছিল। এরা কেউ কেউ চার পায়ে গাছে গাছে ছুটোছুটি করত, কেউ বা ডাল ধরে লাফিয়ে লাফিয়ে চলাফেরা করত। এদেরই মধ্যে একদল হচ্ছে মানুষের পূর্বপুরুষ। তারা একসময় গাছে থাকা ছেড়ে দিয়ে মাটিতে চলাফেরা করতে লাগল। যারা তখনও গাছে থেকে গেল, তাদের থেকেই ক্রমে ক্রমে বানরেরা এসেছে। শুধু বানর নয় ; গরিলা, শিম্পাঞ্জী, ওরাং-উটান ইত্যাদি লেজছাড়া বনমানুষেরাও। এদের মানুষদের একসঙ্গে নাম দেওয়া হয়েছিল 'প্রাইমেটিজ'।

Leave a Comment