পরিবেশ দূষণের সামগ্রিক পরিণাম, জেনেও নিজেদের সর্বনাশ করছি! 

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ২০, ২০১৯

পরিবেশ দূষণের সামগ্রিক পরিণাম জেনেও মানুষ  নিজেদের সর্বনাশ নিজেরাই ডেকে আনছে। পৃথিবীর বিপুল জনসংখ্যা যে আবর্জনার সৃষ্টি করছে তারই পরিমাণ কয়েক কোটি টনের মতো। বড় বড় শহরের আবর্জনা পুড়িয়ে ফেলার রীতি আছে, কিন্তু এটাও যথেষ্ট নয়। মানুষের ফেলে দেওয়া আবর্জনা নদী, হ্রদ ও সমুদ্রের জল নষ্ট করছে, জনস্বাস্থ্য বিপন্ন করে তুলছে। দু'হাজার খ্রীষ্টাব্দের পর আবর্জনার সমস্যা আরও বিরাট হয়ে উঠেছে।

আলোর নীচেই অন্ধকারের বাস। বড় বড় দালানকোঠার পাশেই আবর্জনা, বস্তির নোংরা পরিবেশ রোগজীবাণুর চাষের ক্ষেত্র করে তুলছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা বেশ কিছুদিন আগে নাইট্রেট এবং নাইট্রাইট ঘটিত রাসায়নিক যৌগের ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছেন। পানীয় জল, শাকসবজি, খাদ্য - সংরক্ষণকারী এবং খাদ্য রঙ করার রাসায়নিক যৌগের মধ্যেই থাকে নাইট্রেট। পাকস্থলিতে অতিরিক্ত নাইট্রেট উপস্থিত হলে পাকস্থলীর ভিতরে বসবাসকারী ব্যাকটেরিয়া ঐ নাইট্রেটকে প্রথমে নাইট্রাইটে পরিণত করে। পাকস্থলীর এনজাইম এর সঙ্গে মিশে তৈরি করে নাইট্রোস্যামাইনস। আর এরই ফলে ফুসফুস, যকৃৎ, কিডনী, মূত্রথলি, পাকস্থলী এবং ক্ষুদ্রান্ত্রে টিউমার সৃষ্টি হয়। এই ধরনের কোষবৃদ্ধি প্রায়ক্ষেত্রেই ক্যান্সার রোগের পরিচায়ক।

জাপানের মিনামাটা উপসাগরের জলে কারখানার আবর্জনার সঙ্গে গিয়ে মিশত মিথাইল মার্কারি নামে এক ধরনের রাসায়নিক যৌগ। জলজ গাছ - গাছালির মধ্যে এই যৌগ গিয়ে জমত। আর তা খাওয়ার ফলে শামুক, ঝিনুক এবং মাছের শরীরে পারদের আধিক্য দেখা যায়। ঐ সব মাছ, ঝিনুককে খাদ্য হিসেবে গ্রহণ করে বহুলোক পক্ষাঘাতে আক্রান্ত হয়েছে। আমাদের শরীরে ক্যাডমিয়াম ধাতব বিষের শতকরা পঞ্চাশ ভাগই জমা হচ্ছে সিগারেটের ধূমপানের ফলে। ব্যাটারি কারখানার আবর্জনা থেকে মাটিতে গিয়ে ছড়িয়ে পড়ে ক্যাডমিয়াম ; তারপর উদ্ভিদের দেহে তা জমা হয়ে একদা খাদ্যের মধ্যে দিয়ে মানুষের দেহে আশ্রয় নেয়। ক্যাডমিয়াম আন্ত্রিক রোগ সৃষ্টি করে, কিডনীর ক্ষতি হয়।

পৃথিবীর অধিকাংশ দেশেই ডি,ডি,টির ব্যবহার নিষিদ্ধ হয়ে গেলেও আমাদের দেশে পুরোপুরি হয়নি। পরীক্ষা করে দেখা দেখা গেছে, ডি,ডি,টি পাখিদের হরমোন নিঃসরণে অসুবিধা ঘটায়। ফলে পাখিদের প্রজনন ক্ষমতা কমে যায়, বন্ধ্যাত্ব ঘটে। ডি,ডি,টি ইঁদুরের লিভারে ক্যান্সার রোগের সৃষ্টি করে  এছাড়া যে সমস্ত রোগী মস্তিষ্কের রক্তক্ষরণ, উচ্চ রক্তচাপ, লিভাত এবং ক্যান্সার রোগে মারা যায়, তাদের শরীরে জমা ডি,ডি,টির পরিমাণ অন্যান্য রোগের সংক্রামক হিসেবে কাজ করে, মানুষকে মৃত্যু ঝুঁকির মধ্যে রাখে।
 

Leave a Comment