কেমন ছিল গ্রীস ও রোমের ধর্ম?

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ১১, ২০১৯

গ্রীসের সেকালের দেবদেবীরা গ্রীসের থেসালির ওলিম্পাস পাহাড়েই নাকি থাকতেন। সকলের চাইতে উঁচুতে থাকতেন দেবতাদের রাজা জীউস৷ তাঁর রানী ছিলেন হেরা। ওসাইরিস আর আইসিসের মতো এঁরাও ছিলেন ভাইবোন৷ জীউসের বাবা ক্রোনস (শনি) ছিলেন উরাসন ('স্বর্গ') আর গেয়া ('পৃথিবী')-র এক ছেলে৷ ক্রোনস তাঁর বাবাকে তাড়িয়ে তাঁর বাবাকে তাড়িয়ে রাজা হয়েছিলেন বলে তাঁর ভয় ছিল যে ছেলের হাতে তাঁর নিজেরও ঐ দশা হবে। তাই তিনি ছেলেমেয়ে হওয়ামাত্র তাদের খেয়ে ফেলতেন৷ তবু তাঁর এক মেয়ে হেরা আর তিন ছেলেকে তাদের মা লুকিয়ে রেখে বাঁচিয়েছিলেন। ছেলেদের মধ্যে জীউস বড় হয়ে বাবাকে ওলিম্পাস থেকে দূর করে নিজে স্বর্গের আর মর্ত্যের রাজা হয়ে বসলেন৷ আর্যদের দেবতা ইন্দ্রের মতো তাঁরও অস্ত্র ছিল বজ্র। তাঁর এক ভাই পসাইডন হলেন সমুদ্রের রাজা, অন্য ভাই হেডিস হলেন ওসাইরিসের মতো মৃতের দেয়া পাতালপুরীর রাজা।

হেডিসের মুসকিল হল এই যে, কেউ তাঁর বউ হতে চায় না। মাটির নিচে সেই অন্ধকার দেশ পাতালে ভূতপেত্নীদের সঙ্গে থাকতে যাবে কে? তাই হেডিস একদিন শস্যের দেবী ডিমিটারের মেয়ে প্রসারপাইনকে চুরি করে নিয়ে গেলে ডিমিটার মেয়ের শোকে পাগলের মতো ছুটে বেড়াতে থাকে। পৃথিবীতে আর শস্য ফলে না, মহাবিপদ হল। শেষে দেবতারা হেডিসকে অনেক বুঝিয়ে এই ঠিক করলেন যে, বছরে কয়েক মাসের জন্যে মেয়ে মায়ের কাছে আসতে পারবে। গ্রীসদের মতে তাই হয় এখনও। প্রসারপাইন যখন মায়ের কাছে থাকেন, তখন মা আনন্দে থাকেন, পৃথিবীতে শস্য হয়। প্রসারপাইন পাতালপুরীতে চলে গেলে পৃথিবীতে শস্য ফলে না।

আর অনেক গ্রীক দেবদেবী ছিলেন৷ প্যালাস-এথেনী ছিলেন জ্ঞানবিজ্ঞান আর শিল্পের দেবী। অ্যাপোলো ছিলেন সূর্যদেব হেলিওসের সারথি, তাঁর রূপ ছিল অসাধারণ। ডেলফি শহরে তাঁর এক বিখ্যাত মন্দির ছিল। আর ওলিম্পিয়া গ্রামে ছিল জীউসের মন্দির। অ্যাপোলোর যমজ বোন আর্টেমিস ছিলেন চাঁদের দেবী৷ তিনি শিকার করতে ভালোবাসতেন। পসাইডনের ছেলে ওরাইয়নকে তিনি রাগের বসে মেরে ফেলেছিলেন। রোমেও গ্রীসের এই সব দেবদেবীর পূজা হত, শুধু তাদের নামগুলো ছিল আলাদা। যেমন, রোমে জীউসের বলত জুপিটার, হেরার নাম ছিল জুনো। ক্রোনসকে স্যাটার্ন, পসাইডনকে নেপচুন আর হেডিসকে প্লুটো বলা হত। রোমে প্যালাস - এথেনীর নাম ছিল মিনার্ভা, ডিমিটারের নাম সীরীজ আর আর্টেমিসের নাম ডায়ানা।

টি/আ

 

 

Leave a Comment