তুলসী গাছের উপকারিতা! কোথায় পাবেন এবং কিভাবে যত্ন নিবেন?

  • তানজিলা আক্তার 
  • এপ্রিল ২৪, ২০১৮

তুলসী গাছের সাথে আমরা সবাই পরিচিত। তুলসী অর্থ 'যার তুলনা নেই,' এর ইংরেজি নাম হলি বেসিল। তুলসি গাছ আমাদের দেশে সাধারনত হিন্দু বাড়িতে দেখা যায়। হিন্দুরা পুজা-অর্চনার কাজে ব্যবহার করে থাকে। কিন্তু তুলসীগাছ কিন্তু সবার বাড়িতেই থাকা উচিত। তুলসী গাছকে ঔষধি গাছ বলা হয়, অনেকে এ গাছকে বৈদ্য গাছও বলে থাকে।

কোথায় এবং কিভাবে পাবেন এই গাছঃ তুলসী চারা পেতে আপনাকে এতটাও কষ্টও পোহাতে হবেনা। তুলসী গাছ যেকোনো নার্সারি বা গাছ ফেরিওয়ালার কাছেই পাবেন। তুলসী চারার দামও কম, মাত্র বিশ থেকে পঞ্চাশ টাকার মধ্যেই পেয়ে যাবেন। এ গাছের বীজ বুনলেও খুব সহজে এবং তাড়াতাড়িই চারা হয়ে যায়।

রোপন ও যত্নঃ আপনার বাড়িতে উঠান থাকলে ভালো, আপনি যেকোনো এক জায়গায় বুনে নিতে পারেন তুলসী চারা। কিন্তু যারা শহরে থাকেন তারা বারান্দায় ছোট একটি টবে ভালো মাটি, সার দিয়ে বুনে নিতে পারেন তুলসী চারা। প্রতিদিন সকালে তুলসী চারাতে পানি দিতে হয়। মাঝেমাঝে আগাছা পরিষ্কার করে দিবেন। দেখবেন আপনার গাছ তরতরিয়ে বড় হচ্ছে।

তুলসী গাছ যে যে কাজে লাগবেঃ

- তুলসী ঔষধি গাছ, সর্দিকাশি হলে আপনি চায়ের সাথে সিদ্ধ করে এটি পান করতে পারেন অথবা তুলসী রসের সাথে সমপরিমাণ মধু মিশিয়ে খেলে আপনার সর্দিকাশি সাতদিনের আগেই পালাবে।

- শরীরে দাদ বা খুজলি হলে তুলসী রস আক্রান্ত স্থানে দিলে তা কিছুদিনেই সেরে যাবে।

- তুলসী গাছ ঘরে থাকলে ঘরের গুমোট ভাব ও গন্ধ দূর হয়ে যায়। ঘরের আবহাওয়া সতেজ থাকে।

- প্রতিদিন সকালে খালি পেটে একটি করে তুলসী খেলে মরনব্যাধি ক্যানসার আপনার থেকে দূরে থাকবে।

 

Leave a Comment