যারা ইতিহাস তৈরী করেছে তাদের শখ কী?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ১৭, ২০১৮

বিভিন্ন মানুষের বিভিন্ন শখ থাকে। কেউ শখ করে বই পড়ে। কেউ বেড়াল পোষে। কেউ কেউ ঘুরে বেড়ায়। ইতিহাস যাদের মনে রেখেছে তাদের কর্মের জন্য। যুগে যুগে যারা বিখ্যাত হয়ে আছে। তাদের সখ কেমন ছিল!

লিওনার্দো দ্য ভিঞ্চি
লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার হাসি আজো শত শত হৃদয়ে দাগ কাটে। এরই মাঝে অমর হয়ে আছেন তিনি। তবে তিনিও সাধারণ মানুষের ব্যতিক্রম নন। তারও ছিল শখের নেশা। তিনি বাজার থেকে বিভিন্ন দামের ও বিভিন্ন জাতের পাখি কিনতেন। তবে অদ্ভুত ব্যাপার ছিল তিনি পাখিগুলো পুষতেন না। কিনে উড়িয়ে দিতেন। মুক্ত করে দিতেন আকাশে।

রবীন্দ্রনাথ ঠাকুর
নোবেলজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের অনেক ধরনের ঘটনা আমাদের কাছে অনেক আগ্রহের কারণ। তেমনই আমাদের অনেকের আগ্রহ রয়েছে তার শখের ব্যাপারে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছিল নানা ডিজাইনের কলম সংগ্রহের নেশা। অনেকে ভাবতে পারেন তিনি ছিলেন সাহিত্যকার, তার মধ্যে এই শখটি থাকতেই পারে। কিন্তু তার শখটি অদ্ভুত হওয়ার কারণ ছিল তিনি সেই কলমগুলো দিয়ে একটি আঁচড় কেটেও দেখতেন না খাতার কাগজে।

আলেক্সান্ডার ডুমাস 
আলেক্সান্ডার ডুমার লেখা নানা উপন্যাস, গল্প ও কবিতা এখনো অনেক ভক্তের হৃদয় ছুঁয়ে যায়। কিন্তু আপনারা জানেন কি, তার ছিল অদ্ভুত ধরনের শখ। এবং তিনি তার শখকে নিজের পেশার সাথে জুড়ে নিয়েছিলেন। তিনি নীলরঙের কাগজে উপন্যাস লিখতেন, গোলাপি রঙের কাগজ রেখেছিলেন কবিতা লেখার জন্য এবং পত্রিকায় ছাপানোর জন্য তিনি লেখা পাঠাতেন হলুদ রঙের কাগজে।

অ্যাডলফ হিটলার
বিশ্বের ইতিহাসে যত রক্তয়ী যুদ্ধের ইতিহাস আছে তার মধ্যে অ্যাডলফ হিটলারের নাম প্রথমের সারিতেই। কিন্তু তিনি যুদ্ধেেত্রর বাইরে কেমন মানুষ ছিলেন তা অনেকেরই অজানা। তিনিও ছিলেন অদ্ভুত শখের মালিক। তিনি ছোটবেলা থেকেই ভায়োলিন বাজাতেন। এবং তার সময়ের জার্মানির অন্যতম শ্রেষ্ঠ ভায়োলিন বাদক ছিলেন তিনি। তার অদ্ভুত শখের সাথে এই ভায়োলিনের রয়েছে গভীর সম্পর্ক। তার নির্দেশে যত হত্যাযজ্ঞ করা হয়েছে প্রত্যেকটির পর তিনি তার ভায়োলিনটি বাজিয়ে দুঃখ প্রকাশ করতেন।

আর/এস 

 

Leave a Comment