দীর্ঘ দিন রুপার গহনার উজ্জ্বলতা ধরে রাখতে চান?

  • ফারজানা আক্তার
  • জুলাই ১৭, ২০১৮

গহনা হচ্ছে নারীর সাজসজ্জার একটি বড় অংশ। অনেক নারীর পছন্দের তালিকার শীর্ষে রয়েছে রুপার গহনা। রুপার গহনার সবথেকে খারাপ দিক হলো কিছুদিন ব্যবহার করার পরই ধুলোবালি আটকে মলিন হয়ে যায়। অনেক সময় এর উজ্জ্বলতাও কমে যায়। মলিন হয়ে যাওয়া রুপার গহনা খুব সহজেই চকচকে করে নেওয়া যায়। জানুন সহজ সেই টিপসগুলো - 

ভিনেগার ও বেকিং সোডা: হাফ কাপ সাদা ভিনেগারের সাথে ২টেবিল চামচ বেকিং সোডা মিক্সড করে নিন। এবার এই মিশ্রনে রুপার গহনাগুলো ২ থেকে ৩ঘন্টা রেখে দিন। তারপর গহনাগুলো পরিষ্কার করে শুকিয়ে নিয়েই ম্যাজিক দেখুন। নতুনের মতো আপনার গহনা চকচক করবে। 

লবন ও শ্যাম্পু:  আপনার রুপার গহনা যদি ময়লা এবং কালো হয়ে যায় তাহলে আপনার জন্য ভালো কাজে দিবে লবন এবং শ্যাম্পু। গরম পানিতে লবন এবং শ্যাম্পু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর গহনাগুলো এই মিশ্রনে ডুবিয়ে রাখুন। বেশ কিছুক্ষন পর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন। 

লবণ ও বেকিং সোডা: একটি গ্লাসে বা পাত্রে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে নিন। এবার এতে অল্প পরিমানে গরম পানি ঢালুন।  গরম পানির সাথে এক বা দুই টেবিল চা চামচ লবণ এবং বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রনে রুপার গহনা ৫মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। ৫মিনিট পর ঠান্ডা পানি দিয়ে আপনার গহনা পরিষ্কার করে নিন।

অলিভ অয়েল ও লেবুর রস: এক টেবিল চা চামচ অলিভ অয়েলের সাথে হাফ কাপ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রনে এক টুকরো পরিষ্কার কাপড় ভিজিয়ে নিন। কাপড়ের অতিরিক্ত পানি নিঙ্গড়িয়ে রূপার আপনার শখের গহনা গুলো পরিষ্কার করে নিন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্য : গুগল 

Leave a Comment