ঈদের আগে ঘরে করুন পার্লারের মতো ফেসিয়াল

  • কবিতা আক্তার
  • এপ্রিল ১০, ২০২৩

ঈদের আগে সবাই কমবেশি ত্বকের যত্ন নেন। তবে ঈদের একদিন বা দুই দিন আগে যদি ত্বকের যত্ন নেয় তাহলে ত্বকের উজ্জ্বলতা ততটা বাড়বে না আবার কালচে দাগ ছোপ ও দূর হবে না। এজন্য ঈদের বেশ কিছুদিন আগ থেকেই ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে।
আর ত্বকের যত্ন বা স্কিন কেয়ারের প্রসঙ্গ উঠলে প্রথমেই মনে পড়ে ফেসিয়ালের কথা। শুধু কি পার্লারে গিয়ে ফেসিয়াল করা যায়,  ঘরেও নিয়মিত ফেসিয়াল করে ত্বক রাখতে পারেন কোমল ও টানটান।

আমার ফেসিয়াল করতে বিভিন্ন নামিদামি ব্রান্ডের প্রসাধনেরও প্রয়োজন হয় না, রান্নাঘরের কয়েকটি সাধারণ উপাদান দিয়েই খুব সহজে করা যায় ফেসিয়াল।এতে ত্বকেও সুফল মেলে ও সতেজ হয়ে ওঠে। দরকার শুধু হাতের কাছে কিছু সাধারণ প্রাকৃতিক উপাদান 

জেনে নিন ধাপে ধাপে ফেসিয়াল করার উপায়-

প্রথমে, ত্বকের ধরনের সঙ্গে মানানসই ক্লিনজার বেছে নিন। মুখে হালকা গরম পানির ঝাপটা দিয়ে ভিজিয়ে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন।মুখ পরিষ্কার করতে বেছে নিতে পারেন মধু। মধুর আদ্রতা আপনার ত্বক কোমল ও নরম রাখবে। ভেজা মুখে মধু লাগিয়ে এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সব ত্বকের জন্যই এটি উপযোগী।

আরো পড়ুনঃ বাড়িতে যেভাবে নিজেই করবেন ‍‍`গোল্ড ফেসিয়াল‍‍`

দ্বিতীয় ধাপে,এক্সফোলিয়েট করুন।এক্ষেত্রে ত্বক থেকে মৃত কোষ তুলে ফেলার জন্য এক চা চামচ ওটমিল গুড়ার সঙ্গে ১ চা চামচ মধু আর এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন।
শুষ্ক ত্বক হলে মধু আর অলিভয়েলের সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ চিনি। আর তৈলাক্ত ত্বকের জন্য মধু আর চিনির সঙ্গে এক চা চামচ পানি মেশালেই হলো।মুখে লাগিয়ে সামান্য ম্যাসাজ করে রেখে দিন। তারপর প্যাক শুকিয়ে গেলে আবারও একটু ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের মৃত কোষ দূর হয়ে যাবে এই উপায়ে।

ফেসিয়াল এর তৃতীয় ধাপে স্টিম নিতে হবে। এজন্য বড় পাত্রে পানি ফুটিয়ে নিন। তারপর মাথায় একটি তোয়ালে চাপা দিয়ে পানি পাত্রের উপর ঝুঁকে ভাপ মুখে লাগান ৫ থেকে ৭ মিনিট।
এক্ষেত্রে পানিতে সামান্য অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন তাহলে ত্বকে বাড়তি সতেজতা পাবেন।

আরো পড়ুনঃ বাসায় গোল্ড ফেসিয়াল করার নিয়ম জেনে নিন

এবার ফেসিয়ালের চতুর্থ ধাপ, ব্যবহার করুন ফেস মাস্ক। মাস্কের কাজ হল ত্বকে পুষ্টি যোগানো। স্বাভাবিক ত্বকে মধু, টক দইয়ের প্যাক, শুষ্ক ত্বকের সামান্য পাকা কলা আর মধু, তৈলাক্ত ত্বকের জন্য ব্যবহার করুন মুলতানি মাটি আর মধুর প্যাক।
ফেস মাস্ক মুখে ভালোভাবে মেখে চোখে শসার স্লাইস দিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে মুছে নিন।

আরো পড়ুনঃ জেনে নিন কোন বয়সের জন্য কোন ফেসিয়াল উপযুক্ত!

ফেসিয়ালের শেষের ধাপে টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। মুখের খুলে যাওয়া রোম ছিদ্র বন্ধ করতে টোনার ব্যবহার করুন। এজন্য আধা চা চামচ আপেল সিডার ভিনেগারের সঙ্গে এক চা চামচ পানি মিশিয়ে তাতে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন।ভিনেগার ত্বকের ph ভারসাম্য বজায় রাখে। শসার রস ও খুব ভালো টোনার এটি ত্বককে স্নিগ্ধ ও রাখে। ঘরে এগুলো না থাকলে বরফ পানিতে মুখ ধুয়ে নিন।এবার ময়েশ্চারাইজার মাখার পালা। ঘরোয়া ফেসিয়ালের একেবারে শেষ ধাপ এটি। ঘরে ভালো মানের ময়শ্চারাইজার না থাকলে আধা চা চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল মেখে নিন।শুষ্ক ত্বক হলে মাখুন নারকেল তেল বা অর্গান অয়েল। আর তেল তেলে ত্বক হলে জোজোবা অয়েল বা এক চা চামচ অ্যালোভেরা জেল মাখুন।মনে রাখতে হবে, ফেসিয়ালের পর পরই মেকআপ করবেন না। কোন উপাদান মেখে জ্বালা বা অস্বস্তি শুরু হলে মুখ ধুয়ে ফেলুন। আর ফেসিয়াল করার সময় মনটা শান্ত রাখুন। ঠান্ডা ও শান্ত পরিবেশে ফেসিয়াল করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment