ত্বকের যত্নে ‘ভিটামিন সি’ নিয়ে যা জানা দরকার

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২০, ২০২৩

আমাদের সবারই জানা আছে যে, ভিটামিন সি ত্বকের জন্য উপকারি। স্কিনকেয়ারের অপরিহার্য উপাদানের মধ্যে ভিটামিন সি একটি গেম-চেঞ্জার। এই উপাদানটি দ্রুতই আপনার ত্বককে উজ্জ্বল করে তুলে। ভিটামিন সি, একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বকের কোলাজেন উত্পাদনে বিশেষ ভূমিকা রাখে। হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করে। ক্ষতিকর ফ্রি র‍্যাডিকালগুলোর বিরুদ্ধে লড়াই করে। পরিবেশগত ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। কিন্তু ভিটামিন সি নিয়ে কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। তাই এর ভুল ব্যবহার বিধির কারণে আপনি সঠিক ফলাফল নাও পেতে পারেন।

অনেকের মতে, ভিটামিন সি সানস্ক্রিন প্রতিস্থাপন করতে পারে। এটি একটি ভুল ধারণা। ভিটামিন সি কিছু সূর্যের আলো থেকে সুরক্ষা সরবরাহ করতে পারে। তবে ক্ষতিকর ইউভি রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করতে পারে না। ভিটামিন সি প্রত্যক্ষভাবে ত্বকে কাজ করে না। এটি অন্য উপাদানের শোষণ ক্ষমতা বাড়িয়ে দেয়। যায় ফলে ত্বকে অন্যান্য পণ্যের উপাদানগুলো ভালমত প্রবেশ করে।

আরো পড়ুন:

ত্বক টানটান থাকবে প্রাকৃতিক উপাদান ব্যবহারে

ডার্ক সার্কেল দূর করার চার মাস্ক

তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণে রাখবে পাঁচ উপাদান

ত্বকের যত্নে অনেকেই বেশি পরিমাণে ভিটামিন সি ব্যবহার করেন। এতে উপকারের চেয়ে ক্ষতি বেশি হবে। অত্যধিক ভিটামিন সি আপনার ত্বকে জ্বালাপোড়ার সৃষ্টি করতে পারে। তাই এর ব্যবহারের পরিমাণের নিয়ে সতর্ক থাকুন। মনে রাখবেন, ভিটামিন সি তাত্ক্ষণিকভাবে গভীর বলিরেখা মুছে ফেলতে পারে না। সূক্ষ্ম রেখাগুলোর উপস্থিতি কমাতে পারে। তবে তার জন্য সময় লাগে। এই উপাদানটি সকাল এবং রাত, দুই সময়েই ব্যবহার করতে পারবেন।

ত্বকের যত্নের ক্ষেত্রে ভিটামিন সি সত্যিই জাদুকরী। সঠিকভাবে ব্যবহার করলে আপনার ত্বক উজ্জ্বল হয়ে ওঠবে। তাই সঠিক উপায়ে এটি আপনার ত্বকে প্রয়োগ করুন। পরিমাণের দিকে খেয়াল রাখুন।

সূত্র- বোল্ডস্কাই

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment