উজ্জ্বল ত্বক পেতে পাঁচ স্ক্রাব

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২০, ২০২৩

ত্বকের যত্নে রাসায়নিক যুক্ত ক্রিম, সিরাম এবং ব্যয়বহুল স্কিনকেয়ার পণ্য ব্যবহার করছেন? এগুলো কি উপকারের চেয়ে অপকার বেশি করছে? সে ক্ষেত্রে, প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করুন। এগুলো রাসায়নিক-মুক্ত এবং জৈব উপাদানগুলোর গুণাবলীর সাথে জড়িত। স্কিন কেয়ার রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ এক্সফোলিয়েশন। এটি ত্বকের পৃষ্ঠ থেকে মৃত ত্বকের কোষগুলো সরিয়ে ফেলে। যা আটকে থাকা ছিদ্রগুলো থেকে ময়লা সরিয়ে ফেলে। আপনার ত্বকের রঙ সতেজ হয়ে ওঠে।

বিউটি এক্সপার্ট এবং গ্লো অ্যান্ড গ্রিনের প্রতিষ্ঠাতা রুচিতা আচার্য এইচটি লাইফস্টাইলের সাথে কিছু প্রাকৃতিক স্ক্রাবের ব্যাপারে জানিয়েছেন। যা আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন।

মধু ও ওটমিল ফেস স্ক্রাব

উপকরণ

·   ২ টেবিল চামচ ওটস

·   ১ টেবিল চামচ মধু

·   ১ চা চামচ টক দই

আরো পড়ুন: গোলাপজলে ফেসপ্যাক, টোনার, সুগন্ধি

একটি ব্লেন্ডার ব্যবহার করে ওটসকে সূক্ষ্ম পাউডারে পরিণত করুন। একটি বাটিতে ওটমিল পাউডারের সঙ্গে মধু ও দই মিশিয়ে নিন। একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এই স্ক্রাবটি আপনার মুখে প্রয়োগ করুন। ৫-১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ওটমিল ত্বককে এক্সফোলিয়েট এবং প্রশমিত করে। মধুতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। দই ত্বককে হাইড্রেট রাখে।

পেঁপে এবং মধু ফেস স্ক্রাব

উপকরণ

·  ২ টেবিল চামচ পাকা পেঁপে

·   ১ টেবিল চামচ মধু

একটি পাকা পেঁপে নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। এরপর ব্লেন্ডারে দিয়ে দিন। এতে মধু যোগ করুন। আবার ব্লেন্ড করে নিন। এবার মুখ ভাল করে ধুয়ে নিন। বৃত্তাকার গতিতে স্ক্রাবটি প্রয়োগ করুন। ১০-১৫ মিনিট রেখে নিন। তারপর স্বাভাবিক পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

পেঁপেতে ভিটামিন সি এবং ই রয়েছে। যা বলিরেখা কমাতে সাহায্য করে। বার্ধক্যজনিত অন্যান্য প্রাথমিক লক্ষণগুলো কমিয়ে দেয়। এটিতে আলফা হাইড্রোক্সি অ্যাসিড রয়েছে। যা ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যুগুলোর নিরাময়ে সহায়তা করে।

আরো পড়ুন: টোনার ব্যবহার সম্পর্কে যেসব তথ্য জানা জরুরি

কলা ও সুগার স্ক্রাব

উপকরণ:

·   ১টি পাকা কলা

·         ২ টেবিল চামচ চিনি

প্রথমে কলা ম্যাশ করুন। এবার এটি চিনির সাথে একত্রিত করুন। এবার মিশ্রণটি দিয়ে আপনার মুখ স্ক্রাব করুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলার আগে কয়েক মিনিট রেখে দিন। কলা আপনার ত্বককে ময়েশ্চারাইজ এবং নরম করতে সাহায্য করবে।

আরো পড়ুন: ত্বক টানটান থাকবে প্রাকৃতিক উপাদান ব্যবহারে

চিনি এবং মধু স্ক্রাব

উপকরণ

·         ২ টেবিল চামচ চিনি

·         ১ টেবিল চামচ মধু

চিনি ও মধু একসাথে মিশ্রিত করুন। বৃত্তাকার গতিতে আলতো করে আপনার মুখে স্ক্রাবটি ম্যাসাজ করুন। ২-৩ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চিনি এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। যা মৃত ত্বকের কোষগুলো অপসারণে সহায়তা করতে পারে। মধু একটি প্রাকৃতিক হিউমেক্ট্যান্ট। এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখে। মধুতে অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ রয়েছে। যা ত্বকের সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে।  চিনি এবং মধু ত্বকের কোমলতা ও মসৃণতা বাড়ায়।

আরো পড়ুন: গরম পানি দিয়ে মুখ ধোয়া কি নিরাপদ?

কফি স্ক্রাব

উপকরণ

·   ২ টেবিল চামচ কফি

·   ২ টেবিল চামচ নারকেল তেল বা অলিভ অয়েল

কফি গ্রাউন্ড এবং তেল একটি পাত্রে নিয়ে নিন। এগুলো ভালভাবে মিশিয়ে নিন। কয়েক মিনিটের জন্য মিশ্রণটি মৃদু বৃত্তাকার গতিতে স্ক্রাব করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি দুর্দান্ত এক্সফোলিয়েন্ট। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলো নতুন ত্বকের কোষ উত্পাদনকে উত্সাহিত করে। যা আপনার ত্বককে মসৃণ এবং পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। নারকেল বা জলপাই তেল আপনার ত্বককে কোমল এবং নরম করে তোলে।

সূত্র- হিন্দুস্তান টাইমস

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment