শীত আসতেই খুশকির সমস্যা দূর করার উপায় জানুন

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ৩১, ২০২৩

শীত আসতে চুল হয়ে পড়ে রুক্ষ।একই সঙ্গে বেড়ে যায় খুশকি। খুশকি সাধারনত বর্ষাকালে ও শীতকালে বেশি দেখা যায়। মাথার ত্বক ও চুল এই সময় আর্দ্রতা হারায়। খুশকির ফলে স্ক্যাল্পে চুলকানি, চুল পড়া দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, খুশকি হওয়ার মূল কারণ হলো ফাঙ্গাল ইনফেকশন। একজনের চিরুনি অন্যজন শেয়ার করার মাধ্যমে এটি ছড়াতে পারে।

এছাড়াও নিয়মিত চুল পরিষ্কার না করা বা মাথার ত্বকে ঘাম জমার কারণে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ফলে খুশকি সমস্যা বেড়ে যায়।

চলুন ঘরোয়া উপায়ে দ্রুত খুশির সমস্যা দূর করার উপায় জেনে নিন - 

- নারকেল তেলের সঙ্গে একটু টক দই ও লেবু মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি স্ক্যাল্পে ব্যবহার করুন। ১৫ থেকে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন হলেও এই মিশ্রণ ব্যবহার করুন।

- ডিনার হলুদ অংশ দ্রুত মাথার খুশকি দূর করতে পারে। এজন্য ডিমের হলুদ অংশ ভালো করে ফেটিয়ে ব্যবহার করুন। দুদিন অন্তর এই উপায় অনুসরণ করলে দ্রুত খুশি দূর হবে।

আরো পড়ুন :খুশকির সমস্যা থেকে বাঁচতে সহজ সমাধান জানুন

- বেকিং সোডা বিভিন্ন কাজের ব্যবহৃত হয়। ঠিক যেমন খুশির সমস্যা ও সমাধান করে বেকিং সোডা। বেকিং সোডা স্বাভাবিক প্রক্রিয়ায় খুশকি তারায়। এর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

- মাউথওয়াশ দিয়েও খুশকি দূর করতে পারেন। এজন্য এক ভাগ মাউথওয়াশের সঙ্গে নয় ভাগ পানি মিশিয়ে নিন। শ্যাম্পুর পরে এই মিশ্রণ চুলের গোড়ায় ঢেলে দিন। এরপর আর মাথায় পানি ঢালবেন না। দেখবেন ধীরে ধীরে খুশকি কমে যাবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment