ঠোঁটের কোণে ঘা এর কারণ ও সমাধান

  • রেজবুল ইসলাম
  • জুলাই ১০, ২০১৮

অনেক সময় মুখে ঘা হয়। বেশিরভাগ হয় মুখের ঘা দেখা দেয় ভিটামিন এর অভাবে। ঠোঁটের কোণে ঘা একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা সিমপ্লেক্স ভাইরাস প্রধানত লালা ও শরীরের অন্যান্য নিঃসৃত রসের মাধ্যমে মুখে সংক্রমিত হয়ে থাকে। এ ভাইরাস দিয়ে প্রাথমিক সংক্রমণের ফলে মাড়ি ও ঠোঁটে ইনফেকশন দেখা দিতে পারে। এটি জিনজাইভো স্টোমাটাইটিস নামে পরিচিত।

হারপিস সিমপ্লেক্স ভাইরাসের প্রাথমিক সংক্রমণের ক্ষেত্রে অধিকাংশ রোগী কোনো কষ্ট অনুভব করে না। রোগটি এমনিতেই ভালো হয়ে যায়। এটি হারপিস ল্যাবিয়ালিস নামে পরিচিত। বারবার হারপিস সিমপ্লেক্স ভাইরাসের সংক্রমণের কারণে ঠোঁটে ফুসকুড়িসহ প্রদাহ দেখা দিতে পারে। এটি সাধারণ মানুষের কাছে জ্বরঠোসা নামে পরিচিত। তবে সিফিলিসের কারণেও ঠোঁটে ঘা দেখা দিতে পারে।

অনেকে অভাস আছে দাঁত দিয়ে ঠোঁট কামড়ানোর বা জিহ্বা দিয়ে ঠোঁট চোষা।অনেকে আছেন অতি উদ্বিগ্নতাকে হালকা করতে হাতের নখ দিয়ে ঠোঁটের পর্দা চিমটিয়ে চিমটিয়ে তোলেন।

ঠোঁটের কোণে ঘা বা ফেটে যাওয়ার পর চিকিৎসকেরা সাধারণত  ভিটামিন বি বা রিবোফ্লেভিন ট্যাবলেট খেতে দেন। রিবোফ্লেভিন এমন এক ধরনের ভিটামিন, যা ত্বক, স্নায়ু ও চোখের সুস্বাস্থ্যের জন্য কাজ করে। একজন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ১.৩ মিলিগ্রাম এবং পূর্ণবয়স্ক নারীর ১.১ মিলিগ্রাম পরিমাণ রিবোফ্লেভিন দরকার হয়। রিবোফ্লেভিন দেহে জমিয়ে রাখার কোনো ব্যবস্থা নেই, তাই নিয়মিত খাদ্যের মাধ্যমে গ্রহণ না করলে দ্রুত এর অভাব দেখা দেয়। ফলে মুখে, জিভে বা ঠোঁটের কোণে ঘা হয়। দুধ, ডিম, চীনাবাদাম ইত্যাদিতে ভিটামিন বি  বা রিবোফ্লেভিন পাওয়া যায়।

আর/এস 

Leave a Comment