নিয়মিত হাঁটলে কমে হার্টের ঝুঁকি!

  • কবিতা আক্তার
  • আগস্ট ৪, ২০২২

নিয়মিত হাটার অভ্যাস করলে শরীরের বাড়তি মেদ কমে যায় নিশ্চিতভাবে। হাঁটার যেসব স্বাস্থ্য উপকারিতা রয়েছে জেনে নিন সেগুলো...

হার্ট ভালো রাখে: হাঁটা হাড় ভালো রাখতে সহায়তা করে এবং করোনারি হার্ট ডিজিজের ঝুঁকি হ্রাস করে। এজন্য সপ্তাহে পাঁচ দিন অন্তত ৩০ মিনিটের জন্য হাটা উচিত।

আরো পড়ুনঃ কোন রঙের লিপস্টিকে আপনি কেমন !

ক্যালোরি পোড়ায়: ক্যালোরি বার্ন করার জন্য অনেকেই ভারী বা জটিল ওয়ার্কআউট করে থাকেন। কিন্তু আপনি কি জানেন, কেবল হাটার মাধ্যমে সহজেই ওজন হ্রাস করতে পারেন। তাই নিয়মিত হাটার অভ্যাস শুরু করুন।

এনার্জি বাড়ায়: দিনের বেশিরভাগ সময় শুয়ে কাটালে স্ট্যামিনা কমে যায়। তাই সব সময় শুয়ে না থেকে ঘরের মধ্যেই হাঁটাহাঁটি করা যায় এমন কাজ করুন। হাঁটা অক্সিজেন প্রবাহ বৃদ্ধি করে, নোরপাইনফ্রাইন এবং এপিনোফ্রিনের মত হরমোনের স্তরকে উন্নত করে।

রক্তে সুগার কমায়: খাওয়ার পরে কখনোই শুয়ে থাকবেন না বরং হাঁটাচলা করুন। কারণ খাওয়ার পরের হাঁটা রক্তের শর্করার হ্রাস করতে এবং হজমে উন্নতি করতে সহায়তা করে। খাবার পরে হাঁটা দুর্দান্ত অনুশীলন হিসেবেও কাজ করে যা আপনাকে ফিট রাখতে সহায়তা করবে।

আরো পড়ুনঃ দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার  সহজ কিছু উপায়

উদ্বেগ দূর করে: বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, উদ্বেগ থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে ১০ মিনিটের হাঁটা ৪০ মিনিটের ব্যায়ামের মতোই কাজ করে। এছাড়াও প্রকৃতির কাছাকাছি থাকা আপনার মনকে শান্ত করতে এবং চাপ কমিয়ে উদ্বেগের মাত্রা হ্রাস করতে সহায়তা করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment