জিহ্বা ফাটে কোন রোগের কারণে?

  • ওমেন্স কর্নার
  • মে ৭, ২০২৩

জিহ্বায় ফাটা দাগ দেখা দেয় অনেকেরই। তবে এটি কী কারণে ঘটে? তা হয়তো অনেকেরই অজানা। বিশেষজ্ঞদের মতে, ভিটামিনের অভাবেই এ ধরনের লক্ষণ দেখা দেয় জিহ্বায়। একে স্ক্রোটাল টাং বলা হয়।

এক্ষেত্রে জিহ্বায় ফাটল দাগ, খাঁজকাটা বা কুঁচকে যেতে পারে। ভিটামিন বি ১২, ভিটামিন বি ৯ (ফোলেট) ও ফেরিটিন (লোহা সঞ্চয় করে এমন একটি প্রোটিন) এর ঘাটতির কারণে এই অবস্থা ঘটতে পারে।

জিহ্বা ফাটলে খাওয়ার সময় জ্বালাপোড়া হতে পারে। এমন ক্ষেত্রে সাইট্রাস ও মসলাদার খাবার এড়িয়ে চলুন। এ সমস্যা সমাধানে মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা জরুরি। পাশাপাশি ডেন্টিস্টের পরামর্শ নিতে হবে।

আরো পড়ুন: পায়ে ব্যথা ও চুলকানি হতে পারে কঠিন রোগের লক্ষণ!

অনেকেই দাঁত ব্রাশ করলেও জিহ্বা পরিষ্কার করেন না নিয়মিত। এক্ষেত্রে স্ক্রোটাল টাংয়ের সমস্যা বাড়তে পারে। তবে স্ক্রোটাল জিহ্বা দেখা দিলে প্রথমে খাদ্যতালিকায় পরিবর্তন আনতে হবে।

ভিটামিন বি ১২ এর ঘাটতি মেটাতে গরুর মাংস, কলিজা, মুরগির মাংস, মাছ, ডিম, দুধ, মাখন, পনির ইত্যাদি খেতে হবে। চাইলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সাপ্লিমেন্টও গ্রহণ করতে পারেন।

ভিটামিন বি ৯ কে ফোলেট বলা হয়। ব্রাসেলস স্প্রাউট, ছোলা, কিডনি বিনস, বাঁধাকপি, কেল ও পালং শাক ইত্যাদি শাক-সবজিতে পাওয়া যায় এই ভিটামিন। ফলিক অ্যাসিডের সাপ্লিমেন্টও খেতে পারেন এক্ষেত্রে।

আরো পড়ুন: ত্বক-নখ ও চোখে কোলেস্টেরলের গুরুতর যেসব লক্ষণ ফুটে ওঠে

কুঁচকানো বা ফাটা জিহ্বা ছাড়াও, ফোলেটের ঘাটতির কারণে ক্লান্তি, শক্তির অভাব, হাত পায়ে ঝিঁ ঝিঁ ধরা, জিহ্বায় ঘা, মুখের আলসার, পেশী দুর্বলতা ও দৃষ্টি বিঘ্নিত হতে পারে।

এছাড়া মনস্তাত্ত্বিক সমস্যা যেমন- বিভ্রান্তি, বিষণ্নতা, স্মৃতিশক্তি কমে যাওয়া, বোঝাপড়া ও বিচারের মতো সমস্যা হতে পারে।

ভিটামিন বি ৯ এর ঘাটতির কারণে হার্টেও ক্ষতিকর প্রভাব পড়ে। এমনকি হৃদযন্ত্রের ব্যর্থতা, অস্থায়ী বন্ধ্যাত্ব ও গর্ভাবস্থার সমস্যা হতে পারে এই ভিটামিনের ঘাটতিতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment