গরমে কীভাবে আপনার শিশুর যত্ন নিবেন!

  • কবিতা আক্তার
  • মে ১৭, ২০২৩

প্রচন্ড গরমে এখন জনজীবন অতিষ্ট। বড়দের পাশাপাশি ছোটদের অবস্থা ও বেশ নাজেহাল। এই গরমে শিশুদেরকে সুস্থ রাখাটাও অভিভাবকের জন্য বড় চ্যালেঞ্জের বিষয়।

সময়ের সঙ্গে সঙ্গে তাপমাত্রা এখন বিপদজ্জনক ভাবে উচ্চমাত্রায় বৃদ্ধি পাচ্ছে। যা শিশুর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে। হিটস্ট্রোক, সানবার্ন, ডিহাইড্রেশন সহ তাপ সম্পর্কিত ব্যাধি গুলো এ সময় শিশুদের জন্য মারাত্মক হতে পারে।তাপমাত্রা ওঠা নামা করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরো পড়ুনঃ আপনার শিশু মারামারি করে? কিভাবে সমাধান করবেন?

চলুন তীব্র গরমে শিশুকে সুস্থ রাখতে কিভাবে তার যত্ন নেবেন জেনে নেওয়া যাক-

প্রচুর পরিমাণে তরল পান করাতে হবেঃ 

গরম আবহাওয়ায় শিশুকে বেশি করে তরল খাবার খাওয়াতে হবে। মনে করে শিশুদেরকে ঘনঘন পানি পান করাতে হবে।যদি তাদের পিপাসা না লাগে, তবুও পানি পান করান কোনো না কোনো ছলে। পানি পান করতে না চাইলে টাটকা ফলের রস পান করাতে হবে।

আরো পড়ুনঃ সন্তানকে ডিপ্রেশন থেকে বাঁচাতে অভিভাবকের করণীয়

আরামদায়ক পোশাকঃ 

এই গরমে উপযুক্ত পোশাক না পড়ালে শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। হালকা, নরম ও সুতির কাপড় গরমে ঠান্ডা ও আরামদায়ক থাকতে সাহায্য করতে পারে। তুলার মতো হালকা ওজনের, নিঃশ্বাস নেওয়া যায় এমন কাপড় পরান শিশুকে। শিশুকে বাইরে নিয়ে যাওয়ার সময় টুপি ও সানগ্লাস পরিয়ে দিন।

ভরদুপুরের রোদ এড়িয়ে চলুনঃ 

সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সূর্য সবচেয়ে শক্তিশালী, তাই সম্ভব হলে এই সময়ে শিশুকে নিয়ে বাইরে বের হবেন না।যদি কোন কারণে শিশুকে স্কুলে বা কোথাও নিয়ে যান তাহলে তার ত্বকে সানস্ক্রিন মেখে নিন। আর বাইরে থাকাকালীন পর্যাপ্ত পানি পান করাতে হবে।

বেশি দৌড়াদৌড়ি করতে দেবেন নাঃ 

এই গরমে শিশু যদি বাইরে খেলতে যেতে চায় তাহলে তাকে বলুন ধীরে ধীরে খেলা করতে। গরমে হঠাৎ করে বেশি দৌড়াদৌড়ি বা লাফালাফি করলে শিশু অসুস্থ হয়ে পড়তে পারে।

আরো পড়ুনঃ গরমে শিশুকে সুস্থ রাখতে কিভাবে যত্ন নেবেন?

ঘর ঠান্ডা রাখুনঃ 

ঘর ঠান্ডা রাখতে বিভিন্ন পদ্ধতি এ সময় অবলম্বন করতে পারেন। ঘরে এয়ারকন্ডিশনার না থাকলে টেবিল ফ্যানের সামনে একটি বড় পাত্রে বরফ রাখুন। বাতাস ঠান্ডা হয়ে ছড়িয়ে পড়বে ঘরে। এছাড়া ঘরে ইন্ডোর প্লান্ট রাখলেও কিছুটা ঠান্ডা থাকবে পরিবেশ।

পুষ্টিকর খাবার খাওয়াতে হবেঃ 

গরমে শিশুকে সুস্থ রাখতে পুষ্টিকর সব খাবার খাওয়াতে হবে। বিশেষ করে শিশুর শরীর ঠান্ডা রাখবে এমন খাবার খাওয়াতে হবে তাকে। তাহলে শিশু সুস্থ থাকবে। মৌসুমী ফল ও শাকসবজি বেশি করে খাওয়াতে হবে শিশুকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment