শিশুকে জোর করে খাওয়ালে যা হয়

  • কবিতা আক্তার
  • মে ১৭, ২০২৩

বর্তমানে শিশুদের বাইরের খাবারের প্রতি লোভ থাকলেও ঘরের খাবার মুখে তোলে না। এ কারণেইবাধ্য হয়ে জোর করে খাবার খাওয়ান বাবা মায়েরা।

তবে জোর করে শিশুকে খাওয়ানো ঠিক নয়। এ কথা জানলেও মানতে চান না অভিভাবকেরা। আর এ কারণে অজান্তে শিশুর ক্ষতি ডেকে আনেন তারা।

জেনে নিন শিশুকে জোর করে খাওয়ালে যে ক্ষতি হতে পারে-

- শিশুকে জোর করে খাবার খাওয়ালে তারা ভালো করে না চিবিয়েই গিলে ফেলে। ফলে এই খাবার তাদের শরীরে কাজে লাগে না। আর আস্ত খাবার গিলে খেতে গিয়ে শিশু বমি করে।

আরো পড়ুনঃ শিশু খেতে চায়না, খাওয়াতে গেলে কান্না করে? জানুন উপায়

- দীর্ঘদিন ধরে শিশুকে জোর করে খাবার খাওয়ালে তাদের হজমে সমস্যা দেখা দিতে পারে। আবার দিলে খাওয়ায় তাদের পাচনতন্ত্রকে অধিক পরিশ্রম করতে হয়। এর ফলে পাচনতন্ত্র ভালোভাবে কাজ করতে পারে না।

- জোর করে খাবার খাওয়ালে শিশু প্রয়োজনের তুলনায় অতিরিক্ত খেয়ে ফেলে। জোর করে বেশি খাবার খাওয়ালে খাবারের একটি বড় অংশ ফ্যাট হিসেবে শরীরের জমে যায়। যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

- গলায় খাবার আটকে গিয়ে শিশুর মারাত্মক বিপদ হতে পারে। ছোটদের মুখে জোর করে খাবার দিলে তারা কাঁদতে শুরু করে। তখন গলায় খাবার আটকে দম বন্ধ হয়ে আসতে পারে ও খাবার গিলতেও সমস্যা দেখা দেয়।

আরো পড়ুনঃ বাচ্চাকে  খাওয়ানোর কিছু কার্যকরী কৌশল 

- শিশুদের ও গ্যাসের সমস্যা হয়। বিশেষ করে ঠুসে খাবার খাওয়ানো হলে বাচ্চাদের মুখ দিয়ে অতিরিক্ত বাতাস ঢুকে পেটে। অন্যদিকে গিলে খাবার খেলে তা হজমে দেরি হয়। ফলে পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থেকেই যায়। এই গ্যাস‌ই শিশুর কষ্ট কাঠিন্যের অন্যতম কারণ।

- যেসব শিশুকে ছোটবেলা থেকেই জোর করে বেশি খাবার খাওয়ানো হয়। তাদের ওভার ইটিংয়ের অভ্যাস গড়ে ওঠে। কত পরিমান খাবার খাওয়া উচিত তা তারা বুঝতে পারে না। তাই বড় হলেও নিজ থেকেই বেশি বেশি খেতে শুরু করে।

আরো পড়ুনঃ আপনার সোনামণির পুষ্টির ঘাটতি হচ্ছে নাতো ? জেনে নিন বিস্তারিত 

- জোর করে খাওয়ানোর ফলে শিশুরা খাবারের স্বাদ বুঝে উঠতে পারেনা। আর স্বাদ বুঝতে পারে না বলেই তারা খাবার মুখে তুলতে চায় না। তাদের মধ্যে খাবারের প্রতি অনীহা গড়ে ওঠে।
যেভাবে শিশুকে খাওয়াবেন-

- শিশুকে জোর করে খাবার খাওয়াবেন না। খেতে না চাইলে ভয় দেখাবেন না বরং বিভিন্ন খাবারের স্বাদ বোঝানোর চেষ্টা করুন।

- প্রতিদিন একই খাবার খাওয়াবেন না শিশুকে। দৈনিক তাদের মেন্যু পরিবর্তন করুন।

আরো পড়ুনঃ ছয় মাস আগে ও পরে শিশুর খাবার

- শিশুরা কালার ফুল খাবার খেতে পছন্দ করে। এজন্য তাদেরকে রংবেরঙের শাকসবজি ও ফলমূল খাওয়ান। তাও আবার ভালোভাবে পরিবেশনের মাধ্যমে। দেখবেন স্বাভাবিকভাবেই তাদের খাবারের ইচ্ছে বাড়বে।

- একবারে অতিরিক্ত খাবার না দিয়ে শিশুকে অল্প অল্প করে বারবার খাওয়ান। এর ফলে শিশুর খাওয়ার প্রতি আগ্রহ বাড়বে আর সহজে হজম করতে পারবে।
- খাবারের পাশাপাশি শিশুকে পর্যাপ্ত পানি পান করান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment