হিমোগ্লোবিন বাড়াবে যেসব খাবার

  • কবিতা আক্তার
  • মে ১৮, ২০২৩

হিমোগ্লোবিন একটি প্রোটিন, যা লোহিত রক্তকণিকায় পাওয়া যায়। রক্তকণিকার কাজ হল শরীরে অক্সিজেন বহন করা। যদি সব সময় ক্লান্তি, দুর্বলতা বা মাথা ব্যথার মতো সমস্যা থাকে, তবে হতে পারে রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি রয়েছে বা আপনি রক্তশূন্যতায় ভুগছেন।

হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। হিমোগ্লোবিনের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি আয়রন লোহিত রক্তকণিকা তৈরিতেও সাহায্য করে।

জেনে নিন রক্তশূন্যতা দূর করতে চাইলে খাদ্য তালিকায় যে খাবার রাখবেন-

ভিটামিন সি যুক্ত খাবারঃ 

ভিটামিন সি এর অভাব থাকলে শরীর সম্পন্ন ভাবে আয়রন শোষণ করতে পারে না। তাই খাদ্য তালিকায় ভিটামিন সি আছে এমন খাবার রাখা জরুরী।কমলা, লেবু, ক্যাপসিকাম, টমেটো, আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ যেসব পুষ্টিকর খাবারে দূর হবে রক্তস্বল্পতা!

বিটরুটঃ 

আয়রন, ম্যাগনেসিয়াম, কপার, ফসফরাস এবং ভিটামিন বি ১, বি২, বি৬, বি১২ এবং সি এর চমৎকার উৎস বিট রুট। তাই এটি নিয়মিত খেলে হিমোগ্লোবিন বাড়বে।

সজনে পাতাঃ  

সজনে পাতায় জিঙ্ক, আয়রন, কপার, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ বি এবং সি এর মতো খনিজ পদার্থ রয়েছে। এই সমস্ত উপাদান আয়রন হিমোগ্লোবিন এবং লোহিত রক্তকণিকার জন্য প্রয়োজনীয়।

আরো পড়ুুনঃ এই ১০টি খাবার আপনার দেহে রক্তের পরিমাণ বাড়ায়

সবুজ শাকঃ 

পালং শাক, সর্ষে শাকের মতো সবুজ শাক আয়রনের ভালো উৎসব। এগুলোতে পাওয়া যায় ভিটামিন বি ১২, ফলিক এসিড ও অন্যান্য পুষ্টি উপাদান হিমোগ্লোবিন বাড়াতে কাজ করে।

ব্রকলিঃ 

এই সবজিটি আয়রন এবং বি কমপ্লেক্স ভিটামিন ফলিক এসিডের একটি দুর্দান্ত উৎস এবং এতে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি যেমন ম্যাগনেসিয়াম, ভিটামিন এ এবং সি রয়েছে। রক্তশূন্যতা থেকে দূরে থাকতে তাই ব্রকলি রাখুন পাতে।

আরো পড়ুনঃ বেড়ে যেতে পারে হিমোগ্লোবিন

ডালিমঃ 

প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবারের সাথে ক্যালসিয়াম এবং আয়রন মিলবে ডালিম থেকে। হিমোগ্লোবিন বাড়ানো ছাড়াও এতে পাওয়া পুষ্টিগুণ স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

খেজুরঃ 

খেজুর আয়রনের ভালো উৎস যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। প্রতিদিন কয়েকটি খেজুর খান। তবে ডায়াবেটিস রোগীরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন খেজুর।

কুমড়ার বীজঃ 

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং আয়রনের চমৎকার উৎস কুমড়ার বীজ। শুকিয়ে কিংবা ভিজে সালাদে মিশিয়ে খেতে পারেন কুমড়ার বীজ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment