শিশুর স্কুলে টিফিন দিতে পারেন যে ৩ আইটেম

  • ওমেন্স কর্নার
  • জুলাই ১৫, ২০২৩

টিফিনে প্রতিদিন একই ধরনের আইটেম হয়ে যাচ্ছে বলে অভিযোগ করছে শিশু? নুডলস, চিকেন ফ্রাই বা রুটি-সবজির বদলে স্বাস্থ্যকর কিছু পদ দিতে পারেন শিশুর টিফিনে। এতে স্বাদে যেমন পরিবর্তন আসবে, তেমনি পুষ্টি উপাদানের ব্যাপারেও চিন্তা করতে হবে না। আবার সকালে উঠে টিফিন তৈরি করতে খুব বেশি সময়ও ব্যয় করতে হবে না। 

১। ব্রেড পিৎজা 

বাড়িতে পাউরুটি থাকলে মিনিট দশেকের মধ্যেই পিৎজা  বানিয়ে ফেলতে পারেন। পাউরুটির উপর পিৎজা সস লাগিয়ে রাখুন। একটি পাত্রে সেদ্ধ করা মুরগির মাংসের টুকরো, পেঁয়াজ, ক্যাপসিকাম, কর্ন , লবণ, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি পাউরুটির উপর মিশ্রণটি ছড়িয়ে দিন। উপর থেকে চিজ দিয়ে তাওয়ার উপর রেখে মিনিট দুয়েক সেঁকে নিন। তৈরি হয় যাবে সুস্বাদু পিৎজা। ওভেনেও বেক করে নিতে পারেন ঝটপট। 

আরো পড়ুন:

নবজাতককের জন্য দুধই যথেষ্ট, নাকি পানি খাওয়ানো যাবে?

শিশুর প্রস্রাবে ইনফেকশন হয়েছে কিনা বুঝবেন যেভাবে

২। ডিম-পনির পরোটা

সামান্য ময়ান দিয়ে ময়দা মেখে রাখুন আগের রাতে। সকালে দুটো ডিম ফেটিয়ে তার সঙ্গে পেঁয়াজ, ধনেপাতা কুচি, সামান্য কাঁচা মরিচ কুচি, স্বাদ মতো লবণ আর চিলি ফ্লেক্স ভালো করে মিশিয়ে নিন। এবার বড় করে একটি পরোটা বেলে ডিমের মিশ্রণটি ঢেলে দিন। উপরে ছিটিয়ে দিন পনিরের কুচি। তিন কোণা করে মুড়িয়ে তেলে ছেঁকে সসের সঙ্গে টিফিনে দিয়ে দিন ডিম-পনির পরোটা। 

৩। ফ্রায়েড রাইস

প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ডিম, পেঁয়াজ, মরিচ ও পছন্দের সবজি দিয়ে দিন। খানিকক্ষণ ভেজে রান্না করা ভাত দিয়ে নেড়ে দিয়ে দিন টিফিন বক্সে। 

সূত্র: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment