মাইগ্রেনের লক্ষণ কী?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ১৮, ২০১৭

আমরা সবাই কম-বেশি মাথাব্যথার শিকার হয়ে থাকি। মাথা ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। এর মধ্যে রয়েছে মাইগ্রেন, টেনশন হেডঅ্যাক ইত্যাদি। মাইগ্রেনের কারণে আপনার মাথা ব্যথা হচ্ছে কিনা সেটা কিভাবে বুঝবেন ? আজকের এই লেখা মাইগ্রেনের লক্ষণগুলো নিয়ে। 

মাইগ্রেনের কারণে মাথাব্যথা হচ্ছে কিনা সেটা বোঝার উপায় কী?

মাথাব্যথার প্রচলিত যে কয়টা কারণ রয়েছে এর মধ্যে একটি হলো টেনশন টাইপ হেডঅ্যাক। স্নায়ুর ওপর বেশি চাপ পড়লে এই মাথাব্যথা হয়ে থাকে । ৮০ ভাগ মাথাব্যথার এই স্নায়ুচাপ । আর ২০ ভাগ মাথা ব্যথা হয়ে থাকে অন্যান্য কারণে । এর মধ্যে মাইগ্রেন একটি। 

সাধারণত টেনশন হেডঅ্যাকটা বেশি হয়ে থাকে । যারা স্নায়ু চাপে ভোগে তারা সাধারণত রাত জাগে বেশি, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি ব্যবহার করে বেশি বা সামাজিক, ব্যক্তিগত, পারিবারিক চাপের মধ্যে থাকে বেশি । এখানে বমি, খিঁচুনি এসবের অসুবিধা থাকে না। 

আর দ্বিতীয় যে কারণ সেটি হলো মাইগ্রেন। এখানে মাথাব্যথা বিরতি দিয়ে হয়। কয়েকদিন হয়, আবার কয়েকদিন নেই। যখন হয়, তখন চোখে দেখতে অসুবিধা হতে পারে।

মাথাব্যথার সঙ্গে বমি হতে পারে। খাওয়ার রুচি নষ্ট হতে পারে। কানে শুনতে অসুবিধা হতে পারে। তার পরিবারে আরো কারো সমস্যাটি থাকতে পারে। যদি মাথাব্যথা দীর্ঘকালীন থেমে থেমে হয়, তাহলে সেটি মাইগ্রেনের কারণে হতে পারে। 

তথ্য এবং ছবি :  গুগল  

Leave a Comment