পিরিয়ডের ব্যথা নিরাময়ের কিছু কার্যকরী টিপস 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২২, ২০১৭

পিরিয়ডের সময় অনেক মেয়ে এবং মহিলার পেটে ব্যাথা হয়। ক্ষেত্র বিশেষে এই ব্যথা অসহ্য পর্যায়ে চলে যায়, সেটা সহ্য করা অনেকের জন্য অনেক কঠিন হয়ে পড়ে। ব্যথা নিরাময়ে বিশেষ কিছু টিপস নিচে দেওয়া হলো -

প্রচুর পানি পান করুন :

পিরিয়ডের সময় পেটে ব্যথা অনুভূত হলে প্রচুর পরিমানে পানি পান করুন। কারন এসময় দেহে পানি শূন্যতা দেখা দিতে পারে। তাই খাবারের আগে পর্যাপ্ত পানি পান করুন এবং পানীয় জাতিয় খাবার গ্রহন করুন। বিশেষ করে ভিটামিন এবং মিনারেলে ভরপুর খাবার খান।

দুধ পান করুন :

পিরিয়ডের সময় শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এসময়ে প্রতিদিন এক গ্লাশ করে দুধ পান করুন। তবে যাদের পেটে দুধ সহ্য হয় না, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম ট্যাবলেট গ্রহন করতে পারেন।

গরম পানির সেঁক নিন :

বাজারে গরম পানি ছ্যাকা দেয়ার জন্য বিশেষ ব্যাগ পাওয়া যায়। এগুলোতে গরম পানি ঢুকিয়ে তারপর পেটে সেঁক নিন । এতে ব্যথা কিছুটা হলেও কমতে পারে। তবে খেয়াল রাখবেন গরম যেন সহনীয় মাত্রায় হয়।

আদা :

পিরিয়ডের  সময় আদা বেশ কাজে দেয়। লাল চা এর সাথে আদা সহযোগে পান করুন। অথবা আদার প্যাক তৈরি করে দৈনিক দু তিনবার চা এর সাথে পান করুন।

ল্যাভেন্ডার অয়েল :

পিরিয়ডের সময় ১০-১৫ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিয়ে পেটে মালিশ করে দিন। এতে সাময়িক সময়ের জন্য পেটের ব্যথা  থেকে মুক্তি পেতে পারেন।

ধনে বীজ ব্যবহার করুন :

যদি সম্ভব হয় তাহলে ধনে বীজ যোগাড় করে সেটা গরম পানি সহযোগে পান করুন। এতে পিরিয়ডের  সময় পেটে ব্যথা নিরাময়ে বেশ উপকার পেতে পারেন।

এ্যলোভেরার রস :

এ্যলোভেরার রসের সাথে মধু মিশিয়ে একটি জুস তৈরি করে ফেলুন। পিরিয়ডের ব্যথার সময় এটি পান করুন। দিনে কয়েকবার এটি পান করুন। ব্যথা অনেকখানি কমিয়ে দেবে এই পানীয়টি।

পেঁপে ব্যবহার করুন :

পিরিয়ডের ব্যথা রোধের জন্য পেঁপে খাওয়া বেশ কার্যকরী। পিরিয়ডের সময় নিয়মিত কাঁচা পেঁপে খান। কাঁচা পেঁপে পিরিয়ডের ব্যথা অনেক কমিয়ে দেয়।

গাজরের রস ব্যবহার করুন :

এক গ্লাস গাজরের রস আপনাকে দীর্ঘক্ষণ পেটে ব্যথা থেকে মুক্তি দেবে। পিরিয়ড চলাকালীন প্রতিদিন এক গ্লাস গাজরের রস পান করার চেষ্টা করুন।

কফি এড়িয়ে চলুন :

কফিতে শরীরে উত্তেজনা সৃষ্টিকারী ক্যাফেইন থাকে। এতে পেটের ব্যথা অনেক বাড়িয়ে দিতে পারে। তাই কফি পান এড়িয়ে চলুন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment