নিউকাল কর্ড হলেই কি সিজার করতে হবে?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ৬, ২০১৮

গর্ভাবস্থায় নিউকাল কর্ড হলেই যে সিজার করতে হবে এমন কোন কথা নেই। বেশ জটিল কিছু দেখা দেওয়ার আগ পর্যন্ত ডাক্তাররা অপেক্ষা করতে বলেন। যুক্তরাজ্যের The College Of Obstetricians and Gynaecologists এর মতে নিউকাল কর্ডের ক্ষেত্রে সিজারের কোন প্রয়োজন নেই। তাদের মতে-

“No studies were identified of the effectiveness of caesarean section in the presence of umbilical cord around the fetal neck.”

গর্ভাবস্থায় বাচ্চার অবস্থানের যদি অবনতি হয় তাহলে তখন সিজারের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। ভয়ের কিছু নেই, নিউকাল কার্ডের জন্য বাচ্চার অবস্থানের অবনতি নেই বললেই চলে। অনেক গর্ভবতীর ক্ষেত্রে বাচ্চা নিচে নামতে পারছে না বলে শোনা যায়। বাচ্চার অবস্থানের অবনতির কারণেই বাচ্চা নিচে নামতে পারে না।  এইরকম অবস্থা হলে সিজারের দরকার হয়।  

প্রসব ব্যথা শুরু করার জন্য synthetic oxytocin ব্যবহার করা হয় এবং এতে বাচ্চার অসুবিধা হয়। মাকে যখন ড্রিপ দেয়া হয় তখন তা বাচ্চা প্রসব করার আগে পর্যন্ত চলতে থাকে। synthetic oxytocin মাধ্যমে যেসব মায়ের প্রসব ব্যথা তোলা হয় তখন অনেক মাকেই epidural দেয়া হয়। কারণ synthetic oxytocin এর কারনে জরায়ু অনেক দ্রুত এবং বেশী কাজ করে। আর এইসময় যে কন্ট্রাকশন হয় তা স্বাভাবিক কন্ট্রাকশনের চাইতে বেশী শক্তিশালী হয়। epidural দেয়ার ফলে মায়েরা বুঝতে না পারলেও গর্ভের শিশুর উপর এই জোরাল এবং নিয়মিত কন্ট্রাকশনের প্রভাব পড়ে। 

ফলে বাচ্চার শরীরে রক্ত এবং অক্সিজেন প্রবাহ কমে যায় এবং বাচ্চার অসুবিধা দেখা দেয়। এটি শুধুমাত্র যে প্রসব induce করার কারনেই হয় এমন নয়। এই সময় মা নড়াচড়া করতে পারেনা এবং চিৎ হয়ে শুয়ে থাকার কারণেও হয়। তখন বাচ্চার অবস্থার অবনতি হতে পারে এবং দ্রুত সিজারের প্রয়োজন হয়ে পড়ে।  আর, এসব জটিলতার কারণ ভালভাবে খুঁটিয়ে না দেখেই নিউকাল কর্ডকে দায়ী করা হয়। তাই নিউকাল কর্ডে আক্রান্ত একটি সুস্থ বাচ্চার জন্ম সিজারের মাধ্যমে দেয়ার কারণ নেই। এ ধরনের ডেলিভারির ক্ষেত্রে দক্ষ ডাক্তারকেই বেছে নিতে হবে। 

সূত্র : গুগল 

Leave a Comment