বাচ্চাদেরকে যে খাবারগুলো কখনই খাওয়াবেন না

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • নভেম্বর ২৯, ২০১৮

বাচ্চাদের খাবার-দাবারের ব্যাপারে বেশ সতর্কতা অবলম্বন করতে হবে। মা-বাবার কাছে একটি বড় চ্যালেঞ্জ হলো বাচ্চাকে স্বাস্থ্যকর খাবার খেতে দেওয়া। বিশেষ করে কোনো রেস্টুরেন্টে গেলে খাবার মেনুতে থাকা আইটেমগুলো খুবই আকর্ষণীয়। তবে স্বাস্থ্যের জন্য তা হুমকিস্বরুপ। বাসা বা রেস্টুরেন্ট যেখানেই হোক, বাচ্চার জন্য যেসব খাবার কখনই খেতে দেওয়া উচিত নয় তা হলো-

ফলের জ্যুস ও সোডা: সোডা পুষ্টিহীন এবং  সুগার ও ক্যালোরিতে ভরা। জ্যুসেও নেই কোনো স্বাস্থ্যকর উপাদান। চকোলেট দুধে প্রোটিন ও ক্যালসিয়াম থাকে বিধায় কিছুটা স্বাস্থ্যকর। কিন্তু ফলের জ্যুস ও সোডা সমৃদ্ধ পানীয়তে স্বাস্থ্যকর কিছুই নেই।

চিকেন ফিঙার: শিশুদের অত্যন্ত প্রিয় একটি খাবার হলো চিকেন ফিঙার। যদিও চিকেন স্বাস্থ্যকর তবে তা অনেক বেশি ভাজার পর আর স্বাস্থ্যকর থাকে না। এতে থাকে অনেক বেশি সোডিয়াম ও ক্যালোরি।

চিকেন পাস্তা: চিকেন পাস্তায়ও থাকে চর্বি থেকে আসা সোডিয়াম ও ক্যালোরি। যদি এটি রুটির সঙ্গে রোল করা থাকে এবং উপাদানগুলোর মধ্যে পনির থাকে। তারপরও শিশুর ক্ষেত্রে এটি এড়িয়ে চলাই উত্তম।

বাটার পাস্তা : মাখন পাস্তা অনেক বাচ্চার কাছে পছন্দের খাবার  হলেও এতে পুষ্টি কম থাকে। অপরদিকে দাম অনেক বেশি। ভাল হয় আপনার বাচ্চাকে যদি মাখন দিয়ে পাউরুটি দেন। 

ফ্যান্সি ব্রেড: চাল আর রুটি দিয়ে তৈরি এই খাবারটিও বাচ্চাদের প্রিয়। কিন্তু এতে থাকে কার্বোহাইড্রেট। পরিমিতভাবে বাচ্চাকে খাওয়ানো যেতে পারে। যদি এটি পরিশোধিত কার্বোহাইড্রেটে কেবল শস্যদানায় তৈরি হয়। 

বার্গার: বাচ্চাদের পছন্দের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে বার্গার। কিন্তু চিস বার্গার তাদের জন্য অনেক ক্ষতিকর। সে ক্ষেত্রে আপনি সাইড ডিশ হিসেবে ফলসহ গ্রিলড বার্গার খেতে দিতে পারেন।

টি/আ

Leave a Comment