মর্নিং সিকনেস থেকে মুক্তি পাবার উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৪, ২০১৭

যদি আপনার হালকা বমি বমি ভাব বা বমি হয় তাহলে সাধারণ কিছু উপায় অবলম্বন করতে পারেন।  কিছুটা  মুক্তি হলেও হতে পারে। মেডিকেলে এই বিষয়গুলো প্রমাণিত নয় তবে কিছু  বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ মায়েরা এই বিষয়গুলোই পরামর্শ দিয়ে থাকেন।

পেট খালি রাখা মর্নিং সিকনেস বা বমি বমি ভাব হওয়ার  অন্যতম কারণ । পরিমানে অল্প করে বার বার খাবেন কারণ এটি আপনার শরীরের সুগার লেভেল নিয়ন্ত্রণ রাখে। এতে আপনি সারাদিন কাজের শক্তি পাবেন এবং আপনার পেট কখনো খালি থাকবে না। এখন যেহেতু আপনার চলাফেরা অনেক সীমিত তাই একসাথে বেশি খেলে আপনার হজমের অসুবিধা হবে। প্রোটিন এবং জটিল শর্করা জাতীয় খাবার বেশি পরিমানে খাবেন। খাবারের পর সাথে সাথে শুয়ে পড়বেন না, এতে আপনার খাবার হজম হতে সমস্যা হয়।

সকালে বিছানা থেকে উঠার আগে বিছানায় হালকা খাবার খেয়ে নিন। যেমন : বিস্কুট, শরবত, মুড়ি-চিড়া। একটু সময় বিছানায় থাকুন কারণ খাবারটাকে পরিপাক হবার সময় দিতে হবে। বিছানা থেকে উঠার সময় ধীরে সুস্থে উঠুন।  খুব বেশি গরম খাবার খাবেন না।  সবসময় চেষ্টা করুন স্বাভাবিক তাপমাত্রায় আসলে খাবার খাওয়ার। মর্নিং সিকনেসের প্রধান কারণ হলো গন্ধ।  গরম খাবারে স্বাভাবিক তাপমাত্রা থেকে বেশি গন্ধ থাকে।

চর্বি জাতীয় খাবার,  ঝাল, ভাজা পোড়া খাবার গ্রহণে বিরত থাকুন এবং খাওয়ার পর দাঁত মাজুন বা ভালোভাবে কুলি করুন।

গর্ভাবস্থায় বমিভাব থেকে মুক্তি পেতে পানি সবথেকে ভালো ওষুধ। যে হবু মা প্রতি ঘন্টায় এক গ্লাস পানি পান করেন তার বমি বমি ভাব হবার সম্ভবনা অনেক কম। বেশি পানি পান করলে গর্ভবতী মায়ের শরীর হাইড্রেটেড থাকে, যা মা ও তার গর্ভের সন্তানের জন্য ভীষণ দরকারি। এতে  হজম প্রক্রিয়া ভালো থাকে , শরীর ফুরফুরে ও মানসিকভাবে সতেজ থাকবেন। খেয়াল রাখবেন এক সাথে বেশি পানি পান করা যাবে না এ.

এ সময় গন্ধে হবু মায়েদের বেশি সমস্যা হয়। যেসব খাবারের বা জিনিসপত্রের গন্ধ হবু মা একদম সহ্য করতে পারে না, সেসব খাবার বা জিনিপত্র দূরে রাখতে হবে ।

মর্নিং সিকনেস বা বমিভাবের অন্যতম আরেকটি কারণ হলো  পর্যাপ্ত বিশ্রাম না করা। সকালে যদি বিছানা ছেড়ে উঠতে ইচ্ছে না করে তাহলে জোর করে উঠবেন না, আরও খানিকক্ষণ শুয়ে থাকুন। এই সময়টায় বমি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। ক্লান্তিভাব গর্ভাবস্থায় বমিভাবের অন্যতম কারণ।

একদম দুশ্চিন্তা করা যাবে  না। দুশ্চিন্তা মর্নিং সিকনেসকে কয়েকগুন বাড়িয়ে দেয়। অনাগত সন্তানকে নিয়ে সুখের ভাবনা ভাবতে থাকেন, হাসিখুশি থাকুন । মজার কোনো বই পড়ে সময় কাটান।

আয়রন ট্যাবলেট খেলে এমনিই বমি বমি লাগে। গর্ভাবস্থার প্রথম তিন মাসে আয়রনের চাহিদা খুবই কম থাকে তাই এই সময় অনেকেই আয়রন ট্যাবলেট খেয়ে থাকে। ১২ সপ্তাহের পর আয়রন ট্যাবলেট সেবন করুন।

আদা একটি অতুলনীয় প্রাকৃতিক উপাদান যা বমিভাব থেকে মুক্তি পেতে সাহায্য করে, এমনকি গর্ভাবস্থায়ও। আদা হজম প্রক্রিয়া ভালো রাখার পাশাপাশি বমি হওয়ার জন্য দায়ী পেটের অম্লীয় স্রাব প্রতিরোধ করে। এমনকি আদার গন্ধ বমি বমি ভাব কমায়।

পুদিনা পাতার  চা মর্নিং সিকনেস বা সকালের ঘুমজনিত আলসেমি দূর করতে খুব সাহায্য করে। সকালে ঘুম থেকে উঠে এক কাপ পুদিনা পাতার চা খেতে পারেন , এতে আপনার সব অবসাদ কেটে যাবে আর শরীর ঝরঝরে হয়ে উঠবে।

আপনার খুব বেশি সমস্যা হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে ওষুধ সেবন করতে পারেন। মর্নিং সিকনেসে মেক্লোপ্রোমাজিন, ওডানসেট্রন জাতীয় ওষুধ সেবন করা যায়।  এ ওষুধের সঙ্গে ভিটামিন বি৬ সেবন করলে ভালো ফল পাওয়া যায়। ভিটামিন বি৬-এর সঙ্গে ভিটামিন বি১২ সেবন করা যেতে পারে। এতে বমির ভাব কমবে ও বমি হবে না।  তবে যে কোন ওষুধ সেবনের আগেই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

Leave a Comment