প্রাকৃতিক উপায়ে প্রসূতি মায়েদের বুকের দুধ বৃদ্ধি করবেন যেভাবে!

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৫, ২০২০

প্রথমে প্রসূতি মায়ের সকল স্ট্রেস দূর কমাতে হবে। এক্ষেত্রে সামাজিক কোন কারণ হলেও তা বুঝিয়ে দূর করার চেষ্টা করতে হবে অন্তত তার শিশুর সুন্দর ভবিষ্যতের জন্য। অনেকসময়ই দেখা যায় মেয়ে সন্তান জন্ম নিলে সন্তানের প্রতি অবহেলা,স্বামীর সন্তান বা মায়ের প্রতি অনিহা ইত্যাদি লক্ষ করা যায়। এ ধরনের সংকীর্ণতা দূর করে প্রসূতি মাকে উৎসাহ দিতে হবে এবং যাবতীয় মানসিক চাপ দূর করতে হবে।

সেই সাথে মাকে প্রতিদিন কমপক্ষে ১৮০০ক্যালরি ক্ষমতা সম্পন্ন খাবার খাওয়াতে হবে। অবশ্যই আরো ভালো হবে যদি যেসব খাবার উচ্চ ক্যালসিয়াম সমৃদ্ধ, দুধ ও ডিম জাতীয় খাবার, প্রচুর ভিটামিন জাতীয় ফল এবং উন্নতমানের কিছু লতাপাতা জাতীয় শাঁক ও তরকারী, লবণাক্ত মাছ, বাদামী চাল, চর্বিহীন মাংস এবং কচি মুরগের বাচ্চা ইত্যাদি নিজ সাধ্যমতো যথেষ্ট পরিমান খাওয়ানোর চেষ্টা করা উচিত।

এরপরও যদি দেখেন মায়ের বুকে ভালো দুধ আসছে না তাহলে তা কোন অসুখের কারণেও হতে পারে। এক্ষেত্রে হোমিওপ্যাথের চিকিৎসা নিন। নবজাতক যদি মায়ের বুকের দুধ না পায় তবে মায়ের বুকের দুধ বাড়ানোর জন্য হোমিওপ্যাথের চিকিৎসাই একদম নির্ভরযোগ্য। যা আপনার এবং আপনার সন্তানের জন্য মঙ্গলজনক।

Leave a Comment