ওজন কমায়, ত্বক ও হার্ট ভালো রাখে করলা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২, ২০২১

করলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ডায়াবেটিস দূর করতেও সাহায্য করে এতে তেতো সবজি। নিয়মিত করলা খেলে ওজন যেমন কমবে, তেমনি হার্টও ভালো থাকবে। হাতে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে করলা।

আরো পড়ুনঃ শিশুদের প্রতিদিন ডিম খাওয়া কেন দরকার?

ওজন কমায়: বর্তমানে বেশিরভাগ মানুষই ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে যান। অনেকে আবার জিমে ছোটেন।

চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সুষম আহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোজকার খাবারের তালিকা এমন কিছু থাকা উচিত যা ওজন কমাতে সাহায্য করে। উচ্ছে বা করলা তেমনি সবজি। রস করে, সেদ্ধ করে ভেজে বা অন্য কোন সবজি সঙ্গে তরকারি করে খাওয়া যায়।

ডায়াবেটিসে উপকার: করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, তেমনি ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। যারা ইতিমধ্যে ডায়াবেটিসে আক্রান্ত তাদের উচিত। গবেষণায় দেখা গেছে, করলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

ত্বক ভালো রাখে: রক্তকে পরিশুদ্ধ করে ত্বক ভালো রাখতে সাহায্য করে করলা। করলায় ভিটামিন সি থাকে। এর ফলে ত্বকের সমস্যা দূর হয় এবং রক্ত পরিশুদ্ধ হয়। ভিটামিন-সি থাকার কারণেই র শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় করলা।

আরো পড়ুনঃ কপার-টি ব্যবহার করলে পরবর্তী সময়ে জরায়ু ক্যান্সার হতে পারে?

হার্ট ভালো রাখে: যাদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা রয়েছে তাদের জন্যও করলা অত্যন্ত উপকারী। এই সবজি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর ফলে রক্তচাপ কমে এবং হৃদরোগের ঝুঁকি কমে যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment