ভিটামিন-সি কেন গুরুত্বপূর্ণ?

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১৩, ২০২১

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি এর গুরুত্ব অপরিসীম। বিশেষ করে করোনাভাইরাসের এই মহামারীর সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সি এর জুড়ি মেলা ভার। পাশাপাশি একটি ব্যাকটেরিয়ার সংক্রমণ এর বিরুদ্ধে লড়াই করে। প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ ফল ও শাকসবজি রাখলে সহজে এর দৈহিক চাহিদা পূরণ করা সম্ভব। ভিটামিন-সি পানিতে দ্রবণীয় বিধায় এটি শরীরে সঞ্চিত থাকে না।

আরো পড়ুনঃ হাত-পায়ের চামড়া ওঠা শুরু করলে যে নিয়মগুলো মেনে চলতে হবে

এই ভিটামিন প্রয়োজনের অতিরিক্ত গ্রহণ করলে তা প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যায়। তাই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে ভিটামিন সি গ্রহণ করা আবশ্যক। যেমন শিশুদের ক্ষেত্রে ৩০-৩৫ মিলিগ্রাম, প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ৪৫ মিলিগ্রাম, গর্ভবতী নারীদের ক্ষেত্রে ৫৫ মিলিগ্রাম ও প্রসূতি মায়েদের ক্ষেত্রে ৭০ মিলিগ্রাম করে ভিটামিন সি প্রতিদিনই দৈনন্দিন খাদ্যের সঙ্গে গ্রহণ করতে হয়।

ভিটামিন সি এর অভাবে কি হয়?

ভিটামিন সি এর ঘাটতি হলে দেখা দিতে পারে স্কার্ভি এর মত রোগ। স্কার্ভি এর প্রাথমিক উপসর্গের মধ্যে আছে অসুস্থতা বোধ, ক্লান্তি বোধ, অবসন্নতা ও তন্দ্রা। এক থেকে তিন মাস পর রোগীর অস্থিব্যথা ও শ্বাসকষ্ট হতে পারে। স্কার্ভি রোনাল্ডো লক্ষণ এর মধ্যে অন্যতম হলো ত্বক খসখসে হয়ে যাওয়া, ত্বকে সহজে কালশিটে পড়াও লাল বিন্দুর মতো ফুসকুড়ি দেখা দেওয়া, মাড়ি থেকে রক্ত পাত, শরীরে লৌহের শোষন কমিয়ে রক্ত শূন্যতা তৈরি করে, রোগ প্রতিরোধ ক্ষমতাকে বিপর্যস্ত করে ফেলে ও মেজাজ খিটখিটে হয়ে যায় চোখ ও মুখ শুষ্ক হয়ে যাওয়া প্রভৃতি।

আরো পড়ুনঃ ত্বক উজ্জ্বল করে শসা

শেষ পর্যায়ে জন্ডিস, সমস্ত শরীর ফুলে যাওয়া, খিঁচুনি এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। মধ্যযুগীয় ইউরোপে ধর্মযুদ্ধের ইতিহাসের নাবিকদের এ রোগে ভোগার ও মৃত্যুর হার ছিল ব্যাপক। আবার প্রয়োজনের অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করলে ক্ষেত্রবিশেষে ডায়রিয়া, বমি বমি ভাব হওয়া বা বমি হওয়া, বুকে জ্বালাপোড়া করা, তলপেটে অতিমাত্রায় ব্যথা হওয়া, মাথাব্যথা, অনিদ্রা প্রভৃতিও দেখা দিতে পারে। এ জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া ভিটামিন-সি সহ অন্য যে কোন সাপ্লিমেন্ট কোনভাবেই সেবন করা উচিত না।

তাই করণা মহামারীর এসময়ে চিকিৎসক বা পুষ্টিবিদের পরামর্শ নিন এবং প্রয়োজনে ভিটামিন সি সমৃদ্ধ খাবার গ্রহণ করে নিজেকে ও পরিবারকে সুরক্ষিত রাখুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment