আপনার শিশু‍‍`র জীবনে সফলতা আনতে এই ১৪ শিক্ষা দিন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১০, ২০২১

আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে এবং তার জীবনে সফলতা আনবে শিশুকে এমন শিক্ষা দেওয়া উচিত। আসুন জেনে নেই... 

১. বর্তমানে শিশুরাও প্রচুর সময় ব্যয় করে টিভি ও সামাজিক যোগাযোগমাধ্যমে। দৈনিক এক ঘণ্টার বেশি না হয় সেজন্য শিক্ষা দিন। ভিডিও গেমস এবং মোবাইল ফোনেও যেন সব মিলিয়ে দিনে এক ঘণ্টার বেশি সময় ব্যয় না করে।

২. অন্তত একটি সাহিত্য বহির্ভূত বই পড়তে দিন এবং এক পাতা সারাংশ লেখা অভ্যাস করান প্রতি সপ্তাহে।

৩. শারীরিক অনুশীলনের প্রয়োজনীয়তা রয়েছে সুস্থ মস্তিষ্কের জন্য । এ জন্যে প্রতিদিন অন্তত ২০ থেকে ৩০ মিনিট দৌড়াদৌড়ি কিংবা এ ধরনের খেলাধুলা করতে দিন।

আরো পড়ুনঃ কচুর লতি খাচ্ছেন তো? এর রয়েছে চমৎকার কিছু গুনাগুন

৪. আদর্শ ভবিষ্যৎ জীবন কেমন হবে সে সম্পর্কে লিখতে দিন আপনার শিশুকে।

৫. প্রতি সপ্তাহ, মাস, বাৎসরিক ও দীর্ঘমেয়াদী লক্ষ্য নির্ধারণ করা ও নিয়মিত তার অগ্রগতি পর্যালোচনা করা শেখান আপনার শিশুকে। এটি আপনার শিশুকে নির্দিষ্ট লক্ষ্য তাড়া করতে শেখাবে।

৬. আপনার শিশুকে ভালো কাজ করতে শেখান।

৭. আপনার শিশুকে ছোট থেকেই সঞ্চয় করতে শেখান।

আরো পড়ুনঃ ফর্মুলা মিল্ক দুধে শিশুর স্বাস্থ্য ঝুঁকি

৮. পরিবারের সদস্যদের সঙ্গে থাকার বিষয়টি শিশুকে শেখানো খুবই দরকারী। ভবিষ্যতে সে যেন কোনো বিপদে পড়লে পরিবারের সদস্যদের সহায়তা নেয় সে বিষয়টি নিশ্চিত করুন। এমনকি অন্য কারো বিপদে যেন সে পাশে দাঁড়ায় সেটাও তাকে শেখাতে হবে।

৯. কারো কাছে উপকৃত হলে আপনার শিশুকে ধন্যবাদ দেওয়া শেখান। অন্যান্য ভদ্রতাও শেখাতে হবে।

১০. সন্তানের ভুল হতেই পারে। সেই ভুলগুলোতে সে যেন হতাশ না হয় সেজন্য প্রয়োজনীয় শিক্ষা দিতে হবে। ভুল মেনে নেওয়ার পাশাপাশি এক ভুল যেন বারবার না হয় সেজন্য তাকে সতর্ক হওয়ার শিক্ষা দিন।

১১. সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হলো রাগ নিয়ন্ত্রণ করা। এ বিষয়টি আপনি ছোটবেলা থেকেই তাকে শেখাতে হবে। এজন্য শিশুর সামনে বাবা-মায়েরও রাগ প্রকাশে সংযত হতে হবে। বাবা-মায়ের থেকে শিশু ধরনের অনেক বিষয় শেখে।

১২. শিশুকে ছোটবেলা থেকেই শিক্ষা দিন আর্থিক বিষয়াদি সম্পর্কে। আর্থিকভাবে সফল হওয়ার উপায় তাকে শিখিয়ে রাখুন। আর্থিক ব্যবস্থা কিভাবে কাজ করে তা শিশুকে শিক্ষা দিন।

১৩. মুখোমুখি আলাপে নানা বিষয় নিয়ে আসুন শিশুর সামনে। এসময় ফোন বা অন্য কোনো মাধ্যম খুব একটা কার্যকর নয়।

আরো পড়ুনঃ মানব মস্তিষ্কের বিচিত্র তথ্য!

১৪. শিশুকে শিক্ষা দিন সময় ব্যবহারের বিষয়টি। প্রতিদিনের কাজের তালিকা তাকেই তৈরি করতে দিন। এবং তাকে মেনে চলার উপায় জানান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment