টমেটো বেশি খেলে হতে পারে যেসব মারাত্মক রোগ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৩০, ২০২৩

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়াও এ সবজিতে চার রকমের ক্যারোটিনয়েড বা ভিটামিন এ ত্বক ও চোখের সুস্থতা এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
তবে অবশ্যই পরিমিত টমেটো খেতে হবে। কারণ তো আমি এটাতে থাকা বিভিন্ন উপাদান হজমের সমস্যা থেকে শুরু করে কিডনি রোগ পর্যন্ত হতে পারে। বেশি টমেটো খাওয়ার কয়েকটি পার্শ্ব-প্রতি সম্পর্কে জেনে নিন...

- টমেটোতে রয়েছে ম্যালিক ও সাইট্রিক অ্যাসিড। মা পাকস্থলীতে অতিরিক্ত অ্যাসিড বা অম্লের প্রবাহ সৃষ্টি করে। এ কারণে গ্যাস্টিকের সমস্যা বেড়ে যায়।

আরো পড়ুনঃ কাজের মাঝে হঠাৎ মাথাব্যথা করলে যা করবেন

- যারা পেটের পীড়ায় ভোগেন তাদের অতিরিক্ত টমেটো খাওয়া থেকে দূরে থাকা উচিত।

- টমেটোতে হিস্টামিন নামের এক ধরনের উপাদান আছে। যা থেকে ত্বকে অ্যালার্জি সৃষ্টি করে। টমেটো অতিরিক্ত খেলে মুখ, জিহ্বা ও মুখের ফোলা ভাব, হাঁচি, গলার জ্বালা ইত্যাদি মারাত্মক লক্ষণ দেখা দিতে পারে।

- অতিরিক্ত টমেটো খেলে কিডনিতে পাথর হতে পারে। কারণ টমেটোতে আছে ক্যালসিয়াম ও অক্সালেট। যা সহজেই শরীর থেকে বের হয়না। এগুলো শরীরে জমা হতে শুরু করলে কিডনিতে পাথর জমে।

- বেশি মাত্রায় টমেটো খেলে গেঁটেবাত দেখা দিতে পারে। কারণ এতে সোলানিন নামক বিশেষ অ্যালকালয়েড থাকে। এ যৌগ কোষে ক্যালসিয়াম তৈরীর জন্য দায়ী। এ যৌগের পরিমাণ বেড়ে গেলে তা প্রদাহ তৈরি শুরু করে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে আপেল সিডার ভিনেগার

- টমেটোতে থাকার লাইকোপেন অতিরিক্ত মাত্রায় শরীরে জমা হলে লাইকোপিনোডার্মিয়া নামের এক ধরনের সমস্যা দেখা দিতে পারে। রক্তে লাইকোপেন বেড়ে গেলে ত্বকের রং বদলাতে শুরু করে। প্রতিদিন ৭৫ মিলিগ্রামের বেশি লাইকোপেন গ্রহণ করা উচিত নয়।

- টমেটোতে সালমোনেলা নামের এক ধরনের ব্যাকটেরিয়া থাকতে পারে। এটি ডায়রিয়ার জন্য দায়ী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment