ঘরেই তৈরি করুন ফলের পুডিং

  • ওমেন্স কর্নার
  • মে ১৭, ২০২৩

আপেল, কমলা, আঙুর, পেঁপে ও স্ট্রবেরিসহ বিভিন্ন ধরনের ফল আমরা খেয়ে থাকি। ঘরে প্রিয়জনদের জন্য তৈরি করতে পারেন ফলের পুডিং। আসুন জেনে নিই কীভাবে ঝটপট তৈরি করবেন ফলের পুডিং-

উপকরণ:

ডিম ৬টি, চিনি এক কাপ, ঘন দুধ ২ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, পাল্পসহ পেঁপের রস আধাকাপ, পেঁপে কুচি আধাকাপ, স্ট্রবেরি কুচি আধাকাপ, আঙুর কুচি আধাকাপ, ক্যারামেল তৈরির উপকরণ, চিনি ২ টেবিল চামচ, পানি ১ টেবিল চামচ। 

আরো পড়ুন: ঘরেই তৈরি করুন প্যাটিস 

প্রস্তুত প্রণালি:

 ডিমগুলো ফেটিয়ে নিন। ডিম চিনি ও দুধ মিশিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে পেঁপের পাল্পসহ রস মেশান ভালো করে।

এরপর ক্যারামেল তৈরির জন্য পানি ও চিনি জ্বাল দিন মাঝারি আঁচে। গাঢ় বাদামি রঙ ধারণ করলে চুলা থেকে নামিয়ে যে পাত্রে পুডিং বানাবেন সেই পাত্রে ক্যারামেল ঢেলে দিন। 

আর ঠাণ্ডা হওয়ার আগেই পাত্র নাড়াচাড়া করে ছড়িয়ে নিন ক্যারামেল। এবার পেঁপের পাল্প মেশানো ডিম-দুধের মিশ্রণ অর্ধেক ঢেলে দিন। মাঝে কুচি করা ফল ছড়িয়ে দিন মিশ্রণের ওপর। আরেক দফা মিশ্রণ ঢেলে দিন।

যে হাঁড়িতে পুডিংয়ের মিশ্রণসহ বাটিটি বসাবেন, সেখানে এমনভাবে পানি নিন যেন বাটির অর্ধেক অংশ ডুবে থাকে। পুডিংয়ের বাটি হাঁড়ির পানিতে দিয়ে ঢেকে দিন। 

আরো পড়ুন:  ঘরেই তৈরি করুন চকলেট ডোনাট

এরপর চুলার আঁচ মাঝারির চাইতে আরেকটু বাড়িয়ে হাঁড়িটিও ঢেকে দিন। পানি কমে গেলে পানি দিয়ে দিন। ২৫-৩০ মিনিট পর ঢাকনা খুলে টুথপিক দিয়ে পরীক্ষা করে দেখুন পুডিং হয়েছে কিনা।

যদি টুথপিকে কিছু লেগে না থাকে, তাহলে বুঝবেন হয়ে গেছে পুডিং। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment