আম কেটে রাখলেই কালো হয়ে যাচ্ছে?

  • ওমেন্স কর্নার
  • মে ৩০, ২০২৩

বাজারে এখন নানা জাতের আম পাওয়া যাচ্ছে। একেক জাতের আমের স্বাদ একেকরকম। কেউ কেউ আম এতটাই পছন্দ করেন যে দিনে তিন-চারটা পর্যন্ত খান। যদিও এটা স্বাস্থ্যকর নয়। আম কাটার সময় লক্ষ্য করলেই দেখবেন যে প্লেটে আম কেটে রাখার পর তা কালো হয়ে যাচ্ছে। আমের রসালো হলুদ অংশে কালো দাগ দেখা যাচ্ছে। এতে আমের স্বাদও নষ্ট হয়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন, ফল কেটে রাখার পর তা বেশিক্ষণ রাখতে নেই, বরং কাটার পরই তা খেয়ে নেওয়া উচিত। কিন্তু যদি অনেক আম কেটে ফেলা হয় এবং লোকসংখ্যা কম হয় তখন তুলে রাখা হয় পরে খাওয়ার জন্য। সেক্ষেত্রে কয়েকটি সহজ উপায় মেনে চললেই কাটা আম আর কালো হবে না।

কী করবেন?

মধু-পানি মিশিয়ে আম রাখুন:  

যে কোনও ফলই কেটে খোলা জায়গায় রাখলে তা বাতাসের সম্পর্কে এসে প্রতিক্রিয়া দেখায়, যার কারণে অক্সিডেশন প্রক্রিয়া শুরু হয়। এতে ফলের মাংসালো জায়গার উপরের অংশ কালো হতে শুরু করে। ফল কাটার সঙ্গে সঙ্গে এক ধরণের এনজাইম নিঃসৃত হয় এবং বাতাসের সংস্পর্শে আসার কারণে অক্সিডেশনের কারণে কালো হয়ে যায়।

আরো পড়ুন: প্রতিদিন কেন খাবেন আপেল?

আম কাটার পর কালো ভাব এড়াতে পাত্রে এক চামচ মধু ও এক গ্লাস পানি মিশিয়ে নিন। এর মধ্যে কাটা আমের টুকরো দিন। মধুতে উপস্থিত কিছু যৌগ আমকে কালো হতে বাধা দিতে পারে। এর জন্য মধুর পরিবর্তে চিনিও ব্যবহার করতে পারেন।  

জিপলক ব্যাগে ভরে ফ্রিজে রাখুন :

আম কেটে সঙ্গে সঙ্গে না খেতে পারলে জিপলক ব্যাগে ভরে রাখুন। এতে সব কাটা আমগুলি রেখে দিন এবং ব্যাগ বন্ধ করে ফ্রিজে রাখুন। আম ঠান্ডা হওয়ার পর খেতে আরও সুস্বাদু হবে আর কালো হবে না। যে কোন কাটা ফল ফ্রিজে রাখলে অণুজীব বাড়তে দেয় না। এভাবে রাখলে আম একেবারে তাজা থাকে।

আরো পড়ুন: ড্রাগন ফলের মজার ৩ রেসিপি

লেবুর পানিতে ডুবিয়ে রাখুন :

আম কাটার পর টুকরোগুলোকে যদি অল্প সময়ের জন্য লেবুর পানিতে ডুবিয়ে রাখা হয় তাহলে তা কালো হওয়ার হাত থেকে বাঁচতে পারে। আম কালো হওয়ার থেকে বাঁচানোর জন্য এটা খুবই সহজ এক উপায়। আমের টুকরোর উপর লেবুর রসও দিতে পারেন। অ্যাসিডিক প্রকৃতির, লেবু অক্সিডেশন প্রক্রিয়াকে ধীর করে দেয়, যার কারণে এটি কালো হয় না।

অ্যালুমিনিয়াম মোড়কে রাখুন:

আমের টুকরোগুলো অ্যালুমিনিয়াম মোড়কে রাখতে পারেন। এতে আম কালো হবে না।  এটি একটি সহজ এবং কার্যকর উপায়।

রেসিপি ক্রেডিট: সমকাল 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment