যে ৪ খাবার খালি পেটে কখনোই খাবেন না

  • ওমেন্স কর্নার
  • জুন ৩০, ২০২৩

সকালের নাস্তা খুবই গুরুত্বপূর্ণ। এটি আমাদের শরীরে সারাদিনের জন্য শক্তি জোগায়। তাই খালি পেটে কী খাচ্ছেন সেদিকে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। এটি আপনার স্বাস্থ্যকে উল্লেখযোগ্য ভাবে প্রভাবিত করতে পারে। অনেকেই সকালে বেশ ভারী খাবার খায়। আবার কেউ কেউ একেবারেই হালকা খায়। সম্প্রতি পুষ্টি ও সুস্থতা পরামর্শদাতা নেহা সাহায়া সামাজিক যোগাযোগ মাধ্যমে চারটি জিনিস শেয়ার করেছেন যা, আপনার কখনই খালি পেটে খাওয়া উচিত নয়।

লেবু-মধু পানি

লেবু-মধু পানি একটি সাধারণ পানীয়। অনেকেই সকালে খালি পেটে এটি পান করে থাকেন। এটি চর্বি পোড়াতে সহায়তা করে। মধুতে বেশি ক্যালোরি থাকে। চিনির চেয়ে গ্লাইসেমিক ইনডেক্স বেশি থাকে। খাঁটি মধু খুঁজে পাওয়া কঠিন। বেশিরভাগ ক্ষেত্রেই মধুর পরিবর্তে চিনি এবং চালের সিরাপ গ্রহণ করা হয়ে থাকে। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। সাহায়া’র মতে সারাদিন ধরে এটি আরও খাবার আকাঙ্খা  বাড়িয়ে দেয়।

চা এবং কফি

সাহায়া আরও শেয়ার করেছেন যে, খালি পেটে চা বা কফি পান করলে পেটে অ্যাসিড তৈরি হয়। যা আপনার পেটকে খারাপ করতে পারে। হজমের সমস্যা তৈরি করতে পারে। পুষ্টিবিদ মুগ্ধা প্রধান বলেন, ‘সকালে খালি পেটে চা, কফি এবং অন্যান্য ধরণের ক্যাফেইন পান করা থেকে বিরত থাকুন। কারণ সকালে ঘুম থেকে ওঠার সময় আপনার কর্টিসলের (স্ট্রেস হরমোন) মাত্রা বেশি থাকে। ক্যাফেইন এটি কে আরও বাড়িয়ে তুলতে পারে। অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে’। ক্যাফেইন ঠিক রাখার জন্য তিনি ঘুম থেকে ওঠার পরে কমপক্ষে এক বা দুই ঘন্টা পর চা বা কফি পান করার পরামর্শ দিয়েছেন। 

আরো পড়ুন: 

মাত্র তিন উপকরণে বানিয়ে ফেলুন স্প্যানিশ অমলেট

শিশুর খাবারের স্বাদ বদলাতে দিন সবজি-ফলের সেরেলাক

ফল

পুষ্টিবিদ সাহায়ার মতে,  অন্যান্য খাবারের তুলনায় ফল খুব দ্রুত হজম হয়। এটি এক ঘন্টার মধ্যে আমাদের ক্ষুধার্ত করে তুলে। খালি পেটে সাইট্রাস জাতীয় ফল যেমন-কমলা বা লেবু খেলে অ্যাসিডিটির কারণ হতে পারে।

মিষ্টি

বিশেষজ্ঞরা রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে মিষ্টি নাস্তার পরিবর্তে সুস্বাদু প্রাতঃরাশ খাওয়ার পরামর্শ দিয়েছেন। সাহায়ার মতে, প্রোটিন এবং ফ্যাট জাতীয় খাবার আমাদের ক্ষুধা কমায়। তাই সকালের নাস্তায় প্রোটিন রাখলে সারাদিন খাওয়া কম হয়। অন্যদিকে, মিষ্টি খেলে রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলবে। আপনাকে আরও ক্ষুধার্ত করে তুলবে।

আরো পড়ুন: 

সাগু বা সাবুদানার পায়েশ রেসিপি

ডিম-টমেটো দিয়ে বানান মজার নাস্তা

এ ছাড়াও, সাহায়া বাদাম, অ্যাভোকাডো, ঘি, বীজ ইত্যাদি দিয়ে দিন শুরু করার পরামর্শ দিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘যারা নন-ডায়াবেটিক, বিপাকীয়ভাবে স্বাস্থ্যকর এবং ইনসুলিন প্রতিরোধের কোনও কারণ নেই তারা চাইলে অবশ্যই সকালের নাস্তায় মধু এবং ফলের মতো স্বাস্থ্যকর খাবার খেতে পারেন’। তাই বলে অতিরিক্ত চিনি এবং কার্বোহাইড্রেট সেবন করা স্বাস্থ্যের জন্য ভাল নয়।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment