খাবার ভালো রাখার কিছু টিপস 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৭, ২০১৭

সকালের নাশতা থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত নানা ধরনের খাদ্য আমার গ্রহণ করে থাকি । চালডাল, শাকসবজি, দুধ ইত্যাদি প্রতিদিনের প্রয়োজনীয় এই জিনিসগুলো বেশি করে কিনে রেখে দেন অনেকেই। দীর্ঘদিন এসব জিনিসকে ভালো ও ব্যবহারের উপযোগী রাখার জন্য জেনে নিন এই টিপসগুলো - 

(১) চালডাল কেনার পর তা সংরক্ষণ করার আগে কিছুক্ষণ কড়া রোদে রাখুন। যাতে ভালো করে রোদ লাগে। তারপর চালুনিতে চেলে নিন। এতে ধুলোবালির সাথে সাথে পোকামাকড় বেরিয়ে যাবে। এরপর মুখবন্ধ পাত্রে ভরে রাখুন। এভাবে সংরক্ষণ করলে অনেকদিন ভালো তো থাকবেই, এসব ধুতেও খুব বেশি সময় লাগবে না।

(২) ডাল দীর্ঘদিন ধরে রেখে দিলে অনেক সময় পোকা ধরে যায়। পোকার হাত থেকে বাঁচার জন্য ডাল সংরক্ষণ করার আগে এতে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল ভালো করে মাখিয়ে নিন। এরপর বায়ুনিরোধ পাত্রে রেখে দিন।

(৩) চাল দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে পাত্রে চাল ঢালার আগে এর তলায় শুকনো নিমপাতা বিছিয়ে দিন। এভাবে চাল রাখলে সহজে নষ্ট হবে না বা পোকা ধরবে না।

(৪) ব্রেডবক্সে দীর্ঘদিন ধরে পাউরুটি রাখলে অনেক সময় ছত্রাক পড়ে যায়। সপ্তাহে অন্তত একবার একটুকরো কাপড় ভিনেগারে ভিজিয়ে সেটা দিয়ে ব্রেডবক্সটা পরিষ্কার করুন। এতে রুটি তাজা থাকবে। পাউরুটি ব্রেডবক্সে ভরে ফ্রিজেও রাখতে পারেন, বেশিদিন রাখলেও সহজে নষ্ট হবে না।

(৫) বিস্কুট অনেকদিন ধরে কৌটায় রেখে দিলে তা নরম হয়ে যায় বা মিইয়ে যায়। বিস্কুটের কৌটায় একটুকরো ব্লটিং পেপার রাখুন, এত বিস্কুট অনেকদিন পর্যন্ত টাটকা থাকবে। অথবা ঝরঝরে লবণের পুটলি তৈরি করে কৌটার ভেতর রাখতে পারেন, এতেও বিস্কুট তাজা থাকবে। তবে লবণের পুটলি ভিজে উঠলে তা পালটে দিতে হবে।

(৬) সুজি অনেকদিন রেখে দিলে নষ্ট হয়ে যায়, অনেক সময় পোকাও ধরে। সুজি দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে তা একটু টেলে নিয়ে বায়ুনিরোধক পাত্রে রেখে দিন। এভাবে অনেকদিন পর্যন্ত সুজি ভালো রাখা যায়।

(৭) চালের মতো অনেকে গমও সংরক্ষণ করেন বাড়িতে। পরে তা ভেঙ্গে আটা তৈরি করে নেন বা অন্য উপায়ে ব্যবহার করেন। গম যে পাত্রে রাখবেন তাতে একমুঠ নিমপাতা ও একমুঠ লবণ দিয়ে তার ওপর গম ঢালুন। এরপর পাত্রটা ভালোভাবে ঝাঁকিয়ে পুরোটা মিশিয়ে ফেলুন। এভাবে গম অনেকদিন ভালো রাখা যায়। গমের পাত্রে কিছু মেথিপাতা রেখে দিলেও গম অনেকদিন ভালো থাকে।

(৭) অনেকে একসাথে অনেকগুলো লেবু কিনে ফেলেন। পাতিলেবু অনেক দিন ধরে রেখে দিলে পচে যায় বা শুকিয়ে যায়। একটি কাচের বয়ামে ঝরঝরে শুকনো লবণ বিছিয়ে দিয়ে তার ওপর লেবুগুলো রাখুন। এরপর বয়ামের মুখ শক্ত করে লাগিয়ে রাখুন এবং শুধু প্রয়োজনের সময় মুখ খুলে লেবু বের করুন। এভাবে লেবু অনেকদিন পর্যন্ত তাজা থাকে। ঠান্ডা পানিতেও লেবু রাখলে তা ভালো থাকে। তবে প্রতিদিন পানি পালটে দিতে হবে।

(৮) লেটুসপাতা ও শসা টাটকা রাখতে ভালো করে ধুয়ে মেঝেতে রাখুন এবং ঝুড়ি দিয়ে ঢেকে রাখুন। এভাবে অনেকদিন পর্যন্ত লেটুস ও শসা তাজা রাখা যায়। লেটুসপাতা শুকিয়ে গেলে সামান্য একটু বরিক পাউডার পানিতে গুলিয়ে তাতে ভিজিয়ে রাখুন। এতে লেটুসপাতা আবার তাজা হয়ে উঠবে। তবে ব্যবহারের আগে তা অবশ্যই ভালো করে ধুয়ে নেবেন।

(৯) সবুজ সবজি অনেকদিন ফ্রিজে রাখলে শুকিয়ে যায়। এগুলো আবার তাজা করতে এক গামলা ঠান্ডা পানিতে একটা পাতিলেবুর রস মিশিয়ে সেই পানিতে সবজিগুলো ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। সবজি তাজা হয়ে উঠবে।


তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment