ফ্রিজে খাবার সতেজ রাখার কিছু প্রয়োজনীয় টিপস

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৭, ২০১৭

ফ্রিজের খাবার নষ্ট হওয়া নিত্যদিনের ঘটনা। কখনও ফ্রিজে খাবার রাখলেও তা পঁচে যাচ্ছে, আবার কখনও তাতে ছত্রাক পড়ে যাচ্ছে। কখনও কখনও খাবারে পানি জমে নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে আপনাকে খাবার ফেলে দিতে হয়।

ফক্স নিউজের এক প্রতিবেদনে দেখা গেছে যে আমেরিকানরা প্রতি বছর গড়ে ৪০০ মার্কিন ডলারের নষ্ট খাবার ফেলে দেয়। এই খাবার ১৭২ মিলিয়ন মানুষের তিন বেলার ক্ষুধা মেটাতে পারতো। আপনি যদি আপনার ফ্রিজ গুছিয়ে রাখতে পারেন তবে সতেজ খাবারের পাশাপাশি আপনার আর্থিক সাশ্রয়ও হবে। বিদ্যুৎ বিলও কম আসবে। আপনার ক্ষুধামন্দাও দূর হবে। 

জেনে নিন ফ্রিজে খাবার সতেজ রাখার কিছু প্রয়োজনীয় টিপসগুলো - 

প্রথম রাখা খাবার প্রথমে শেষ করুন :

মনে রাখবেন প্রথমে যে খাবার আপনি আপনার ফ্রিজে রাখবেন আগে সেটা শেষ করবেন। যেমন আপনি দুধের অনেক প্যাকেট রাখলেন। প্রথমে যে প্যাকেট খুলবেন তা শেষ করবেন। প্রথমে যে সবজি রাখবেন তা আগে রান্না করবেন।

ভালো পাত্রে অর্থ ব্যয় করুন :

ফ্রিজে খাবার রাখার জন্য ভালো কন্টেইনার ব্যবহার করুন। ভালো কন্টেইনার আপনার খাবার সতেজ রাখবে। বাজারে এখন এয়ার টাইট কন্টেইনার পাওয়া যায়। দাম বেশি হলেও এটা আপনাকে বেশিদিন সেবা দেবে। অন্য খাবারের গন্ধও মিশতে দেবে না।

ইথিলিন গ্যাস সম্পর্কে সতর্ক থাকুন :

ফল ও সবজি ইথিলিন গ্যাস তৈরি করে। এ গ্যাস ফল ও সবজি দ্রুত পাকতে সাহায্য করে। কখনও ফল ও সবজি পাশাপাশি রাখবেন না। বিশেষ করে আপেল, টমেটো, আলু, কলা ও অন্যান্য ফল থেকে ইথিলিন গ্যাস তৈরি হয়। এ গ্যাসের কারণে শাক, গাজর, ফুলকপি, ওষধি গাছ (যেমন-পুদিনা পাতা, থানকুনি পাতা) এবং লাউ বা এ জাতীয় তরকারী নষ্ট হয় তাড়াতাড়ি।

দুই কন্টেইনারের মধ্যে পেপার টাওয়েল রাখুন :

পেপার টাওয়েল অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে। প্রতিটি সবজির ব্যাগের মধ্যে আপনি যদি পেপার টাওয়েল রাখেন তাহলে তা তাজা ও সতেজ থাকবে।

পানি দিয়ে পরিস্কারের প্রয়োজন নেই :

ব্যাকটেরিয়া পানিতে তৈরি হয় বেশি। তাই সবজি ফ্রিজে রাখার আগে না ধোয়াই উত্তম। যদি ধুয়ে রাখতেই চান তবে তা পানি ঝরিয়ে ও শুকিয়ে তারপর সংরক্ষণ করুন।

কোনও কিছু নষ্ট হচ্ছে কিনা :

আমরা জানি একটা পঁচা আপেল বাকি আপেলকেও নষ্ট করে। তাই খেয়াল রাখুন ফ্রিজে কিছু পচে যাচ্ছে কিনা। বা কোনও সবজি শুকিয়ে যাচ্ছে কিনা। নিয়মিত আপনাকে খেয়াল রাখতে হবে এই বিষয়টি।


তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment