বাগেরহাট জেলা সম্পর্কে পড়ুন 

  • ইয়াসিন প্রধান সাজিদ 
  • জুলাই ১২, ২০২০

বাগেরহাট দক্ষিণ পশ্চিম বাংলাদেশের একটি জেলা। এটি খুলনা বিভাগ এর অন্তর্গত। বাগেরহাট জেলার আয়তন মোট ৩,৯৫৯.১১ বর্গকিমি ,জনসংখ্যা • মোট ১৫,১৫,৮১৫ এবং জনঘনত্ব ৩৮০/বর্গকিমি।  জেলার সাক্ষরতার হার মোট ৭৪.৬২%। পৌরসভা ০৩ টি, গ্রামেরসংখ্যা ১,০৪৭ টি। বাগেরহাট জেলা মোট ৯ টি উপজেলায় বিভক্ত।

জেলার শহরের পাশ দিয়ে প্রবাহিত ভৈরব নদীর উত্তর দিকের হাড়িখালী থেকে বর্তমান নাগের বাজার পর্যন্ত যে লম্বা বাঁক অবস্থিত, আগে এই বাঁকের পুরাতন বাজার এলাকায় একটি হাট বসতে দেখা যেত। আর এ হাটের নামে এ স্থানটির নাম হলো বাঁকেরহাট। কালক্রমে বাঁকেরহাট পরিবর্তিত হয়ে পরিচিতি পেয়েছে বাগেরহাট নামে। বাগেরহাট জেলার মানুষ প্রধানত কৃষির উপর নির্ভরশীল। এ অঞ্চলে প্রচুর পরিমাণে নারিকেল ও সুপারি জন্মে। ধান, মাছ ও বিভিন্ন জাতের সবজি চাষ এ অঞ্চলের মানুষের অর্থনীতির মূল উৎস। তাছাড়াও সুন্দরবনের আশেপাশের কিছু মানুষ মধু ও গোলপাতা সংগ্রহ করে জীবিকা নির্বাহ করে চলছে বহু বছর ধরে।

আরো পড়ুন :  খেজুরের রস এবং সন্দেশের জন্য বিখ্যাত জেলা নড়াইল

বাগেরহাটে রয়েছে সিমেন্টফ্যাক্টরী ০৪টি, এলপিজিপ্লান্ট ০২টি, ক্ষুদ্রশিল্প ৫৪২টি, কুটিরশিল্প ২,৩০২টি, বিসিকশিল্পনগরী ০১টি। তাছাড়াও বাগেরহাটের প্রাকৃতিক সৌন্দর্য এবং নদী নালার দিক থেকেও অনেক দর্শনীয় স্থান রয়েছে। বাগেরহাটে অনেক মহান ব্যাক্তিত্ব রয়েছে, মুক্তিযোদ্ধা (খিজির আলী বীর বিক্রম), কবি (মতিউর রহমান মল্লিক, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ), খেলোয়াড় (রুবেল হোসেন)। আরও এমন অনেক বিশেষত্বের জন্যে বাগেরহাট দেশের মানুষের কাছে পরিচিতি লাভ করেছে।

তথ্যঃগুগল
লিখাঃ সাজিদ

Leave a Comment