আনারস চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১৯, ২০২১

আনারস একটি পুষ্টিকর ও সুস্বাদু ফল। বাণিজ্যিক ফল হিসেবে আন্তর্জাতিক বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। চলুন জেনে নিন আনারস চাষ পদ্ধতি সম্পর্কে

জমি তৈরি: জমির মাটি ঝুরঝুরে করে নিতে হবে। প্রতি বীজতলার জমির চারদিকে নালার ব্যবস্থা করতে হবে যাতে সেচ দেওয়া ও পানি নিষ্কাশনের সুবিধা হয়।

রোপণের উত্তম সময়: অক্টোবর থেকে নভেম্বরে চাষ করলে ভালো ফলন পাওয়া যায়। তবে সেচের সুবিধা থাকলে ফেব্রুয়ারি মাস পর্যন্ত রোপন করা যেতে পারে। সারি থেকে সারির দূরত্ব ৫০ সেমি. এবং চারার দূরত্ব ৩০-৪০ হতে হবে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় আনারস খাওয়া যাবে কি না?

সারের পরিমাণ: প্রতি গাছে গোবর সার ২৯০ থেকে ৩১০ গ্রাম, ইউরিয়া সার ৩০ থেকে ৩৬ গ্রাম, টিএসপি ১০ থেকে ১৫ গ্রাম, এমপি ২৫ থেকে ৩৫ গ্রাম, জিপসাম ১০ থেকে ১৫ গ্রাম।

সার প্রয়োগ পদ্ধতি: গোবর, জিপসাম এবং টিএসপি বেড তৈরির সময় প্রয়োগ করতে হবে। ইউরিয়া এবং পটাশ সার চার পাঁচ মাস পর থেকে শুরু করে পাঁচ কিস্তিতে প্রয়োগ করতে হবে।

পানি সেচ ও নিষ্কাশন: মাটিতে রসের অভাব হলে সেচ দিতে হবে। পানি অতিরিক্ত হলে তা নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

অন্তবর্তীকালীন পরিচর্যা: আগাছার উপদ্রব হলে নিড়ানি দিয়ে পরিষ্কার করে দিতে হবে। দুই থেকে তিনবার আগাছা পরিষ্কার করলে চলে। এতে গাছে আনারসের উৎপাদন বাড়বে। চারা গাছ বেশি লম্বা হলে ৩০ সেমি. রেখে আগার পাতা সমান করে কেটে দিতে হবে তাতে ভালো ফলন পাওয়া যাবে।

আরো পড়ুনঃ তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

সংগ্রহ: চারা রোপণের ১৫-১৬ মাস পর ফসল সংগ্রহ করা সম্ভব। হিমাগারে কয়েক দিন সংরক্ষণ করা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment