শ্বাসকষ্ট-নাক দিয়ে রক্ত পড়া হতে পারে কঠিন যে রোগের লক্ষণ

  • কবিতা আক্তার
  • মে ২৪, ২০২৩

উচ্চ রক্তচাপ শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যকেই প্রভাবিত করে। একে নীরব ঘাতক‌ও বলা হয়। বর্তমানে অনেক কম বয়সীদের মধ্যেও বাড়ছে উচ্চ রক্তচাপের সমস্যা। এখন আর বয়স্কদের রোগ নয় এটি। তবুও গুরুতর এই রোগ নিয়ে কারো তেমন মাথাব্যথা নেই, অর্থাৎ সচেতন নন কেউ।
উচ্চ রক্তচাপ তখনই ঘটে, যখন রক্তচাপ অস্বাভাবিকভাবে অবাঞ্চিত মাত্রায় বেড়ে যায়। এটি ধমনীর দেয়ালের বিরুদ্ধে রক্তের দ্বারা প্রয়োগ করা বর্ধিত শক্তি।

বিশেষজ্ঞরা জানান, স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ এম‌এম‌এইচজি।
রক্তচাপ যখন বেড়ে ১৩০/৮০ এম‌এম‌এইচজি বা ১৪০/৯০ এম‌এম‌এইচজি এর বেশি মাত্রা হিসেবে সংজ্ঞায়িত করা হয়। যেহেতু বেশিরভাগ সময়, উচ্চ রক্তচাপের তেমন কোন গুরুতর লক্ষণ প্রথম দিকে দেখা যায় না তাই একে নীরব ঘাতক বলা হয়।

উচ্চ রক্তচাপের লক্ষণ-

১. মাথা ব্যথাঃ কখনো কখনো ঘুমের অভাবে মাথা ব্যথা হতে পারে। তবে আপনি যদি খুব ঘন ঘন মাথা ব্যথায় ভোগেন তাহলে হতে পারে এটি উচ্চ রক্তচাপের লক্ষণ।

আরো পড়ুনঃ শ্বাসকষ্টের কারণ কী!

২. নাক দিয়ে রক্ত পড়াঃ যদি সাইনোসাইটিসের কারণে আপনার নাক দিয়ে রক্ত না পড়ে, তাহলে এটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। তাই এ লক্ষণ দেখা দিলে দ্রুত রক্তচাপ পরিমাপ করা জরুরী।

৩. শ্বাসকষ্টঃ অল্প কাজেই হাঁপিয়ে পড়া বা সিঁড়ি ভাঙতে হঠাৎ করে কষ্ট হওয়া ও শ্বাসকষ্ট অনুভব করা কিন্তু হতে পারে উচ্চ রক্তচাপের একটি ইঙ্গিত।

আরো পড়ুনঃ এজমা বা হাঁপানির লক্ষণসমূহ

৪. অনিয়মিত হৃদস্পন্দনঃ অনিয়মিত হৃদস্পন্দন হাইপারটেনশনের রোগীদেরও হতে পারে। এটি অনিয়ন্ত্রিত চাপের কারণে ঘটে যেখানে রক্ত ধমনীর দেয়ালের বিরুদ্ধে বল প্রয়োগ করে।

৫. বুকে ব্যথাঃ উচ্চ রক্তচাপের রোগীদের শ্বাসকষ্টের সঙ্গে সঙ্গে বুকে ব্যথা হতে পারে। আর এই লক্ষণকে অবহেলা করলে কিন্তু বিপদ ডেকে আনবেন। গুরুতর ক্ষেত্রে এই ব্যথা হার্ট অ্যাটাকের ইঙ্গিত‌ও হতে পারে।

আরো পড়ুনঃ ধনুরাসন আপনার শ্বাসকষ্ট কমাবে !

উচ্চ ব্লাড প্রেসার বা হাই বিপি মস্তিষ্ক, হার্ট, কিডনি ও রক্তনালীর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। রক্তচাপের উপসর্গগুলোকে উপেক্ষা করা মারাত্মক হতে পারে। এর সঠিক চিকিৎসা না হলে স্ট্রোক, হার্ট অ্যাটাক সহ হার্ট ফেইলিওর ও কিডনি ফেলিওর হওয়া পর্যন্ত হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment