শীতে হাত পা ফুলে যায় কেন জানুন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৭, ২০২৪

শীত এলেই অনেকে হাত পায়ের ব্যথা হাত ও পায়ের আঙ্গুল ফুলে যাওয়ার সমস্যায় ভোগেন। ঠান্ডা পড়তে না পড়তে যন্ত্রণা ফুলে ওঠে পায়ের পাতা ও আঙুল। বিশেষজ্ঞদের মতে একটি নয় এ সমস্যার পেছনে আছে একাধিক কারণ।

চলুন জেনে নেওয়া যাক কি কি কারণে শীতে হাত পা ফুলে ওঠে- 

রক্ত সঞ্চালনে সমস্যা: শীতে বয়ষ্করা সবচেয়ে বেশি ভোগেন এই সমস্যা। এছাড়া যাদের ব্লাড প্রেসার হাই তারাও পড়েন এই সমস্যায়। ঠান্ডায় রক্তনালী সংকুচিত হয়ে যায় ফলের রক্ত প্রবাহ বাধা প্রাপ্ত হয়। এর ফলে এক জায়গায় বেশি তরল জমা হওয়ার কারণে এই সমস্যার সৃষ্টি হয়।পায়ের পাতায় ছাপ পড়ার কারণে সেখানে আঙুলে রক্ত জমে অনেক সময় ফুলে ওঠে।এছাড়া গর্ভবতী নারীদের ক্ষেত্রে পায়ের পাতা ও আঙ্গুলের তরল রস জমার প্রবণতা থাকে সে কারণে ফুলে উঠতে পারে।

আরো পড়ুনঃ গর্ভকালীন সাময়িক সমস্যাগুলো কী কী?

নড়াচড়া কম হলে: শীতে বেশিরভাগ মানুষই অলসতাই ভোগেন। বিশেষত বয়ষ্করা কাবু হয়ে পড়েন ঠান্ডায়। নড়াচড়া করা ও দায় হয়ে পড়ে। আবার শীতে শরীর চর্চা ও কমিয়ে দেন অনেকেই। এতে ব্যাহত হয় রক্ত চলাচল। সে কারণে পায়ের পাতা ও আঙুলে জমা হতে পারে তরল।

আরো পড়ুনঃ শিশুরা ভূমিষ্ঠ হওয়ার পর পর কেঁদে ওঠে কেন?

কম পানি পান করা: শীতে পানি পিপাসা তেমন না পাওয়ার স্বাভাবিকভাবেই কমে পানি পান করার পরিমাণ। ফলেডিহাইড্রেশনের ভোগে শরীর। এতে কোষে সোডিয়াম ধরে রাখার চেষ্টা করে। এ প্রক্রিয়ায় টিস্যু জমা হয় তরল সে কারণে ফুলে উঠতে পারে হাত-পা।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় পা ফোলা বা পায়ে পানি আসলে করণীয়

হরমোনের ভারসাম্য ঘটে: ঠান্ডা আবহাওয়ার কারণে শরীরে হরমোনের ভারসাম্য ও পরিবর্তিত হয়। কর্টিসলের মতো হরমোনের কারণেও শরীরে জমা হতে পারে তরল। এছাড়া শীতে ভাজাভুজি অত্যাধিক নোনতা খাবার খেলে আচমকা শরীরে সোডিয়াম বেড়ে গেলেও এই সমস্যা তৈরি হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment